ঘোষণা ছাড়াই ৪০ টাকা মিটার চার্জ বাড়ালো তিতাস – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ২৬ জুলাই ২০২২
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

ঘোষণা ছাড়াই ৪০ টাকা মিটার চার্জ বাড়ালো তিতাস

সম্পাদক
জুলাই ২৬, ২০২২ ৩:৩১ অপরাহ্ণ
Link Copied!

কোনো ধরনের বিজ্ঞপ্তি বা ঘোষণা ছাড়াই আবাসিকের প্রি-পেইড মিটারের চার্জ ৬০ থেকে বাড়িয়ে ১০০ টাকা করেছে দেশের সবচেয়ে বড় গ্যাস বিতরণকারী সংস্থা তিতাস। বিষয়টি জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকেও (বিইআরসি) অবহিত করা হয়নি।

রাজধানীর বেশ কয়েকটি বাড়িতে প্রি-পেইড মিটারের চার্জের ব্যাপারে খোঁজ নিয়ে জানা যায়, জুলাই মাসে মিটার চার্জ ১০০ টাকা রাখা হয়েছে। তবে কোনো প্রকার নোটিশ দেওয়া হয়েছি কিনা জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এক তিতাস কর্মকর্তা বলেন, ‘পত্রিকায় দেওয়া হয়নি, নোটিশ দেওয়া হয়েছে কি না জানি না। তবে, মিটার গ্রাহকদের মেসেজ দেওয়ার কথা ছিল, দেওয়া হয়েছে কি না জানা নেই।

বিষয়টি নিয়ে সোমবার (২৫ জুলাই) যোগাযোগ করা হলে তিতাসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হারুনুর রশিদ মোল্লা বলেন, ‘প্রতিটা মিটার ২৫ হাজার টাকা দিয়ে কেনা। একটা মিটারের মেয়াদ ১০ বছর। যখন মিটারগুলো আনা হয়, তখন গ্রাহকদের সুবিধার্থে ৬০ টাকা করে চার্জ নির্ধারণ হয়েছিল। কিন্তু ৬০ টাকা করে প্রতি মাসে নিলে মিটার চার্জ উঠাতে উঠাতে তো ত্রিশ-পয়ত্রিশ বছর লেগে যাবে। কিন্তু দশ বছর পর যদি মিটার নষ্ট হয়ে যায়, তার দায়ভার কার? এ জন্য ভাড়া বাড়ানো হয়েছে।

অন্যদিকে, তিতাসের এক কর্মকর্তা বলেন— ‘একই জায়গা থেকে মিটার কিনে চট্টগ্রামের কর্ণফুলি গ্যাস শুরু থেকেই ১০০ টাকা করে চার্জ রাখছে। আমরা রাখছি ৬০ টাকা করে। এটা একটা বড় কারণ।’

তিনি আরও বলেন, ‘৬০ টাকা করে রাখা হলে মিটার চার্জের টাকা উঠাতে অনেক দিন লেগে যাবে। বিশ্ব ব্যাংক তো আমাদের লোন দিয়েছে। ভবিষ্যতে আরও মিটার কেনা হবে। লোন পরিশোধও তো করতে হবে। এ জন্য টাকা দ্রুত উঠানো দরকার।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।