খুলনায় নাম পরিবর্তনের বিষয়ে জানতেন না দাবি মেয়রের – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ৩০ এপ্রিল ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

খুলনায় নাম পরিবর্তনের বিষয়ে জানতেন না দাবি মেয়রের

সম্পাদক
এপ্রিল ৩০, ২০২৩ ৯:৩৬ অপরাহ্ণ
Link Copied!

খুলনা প্রতিনিধি ::

হঠাৎ করেই মহানগরের গুরুত্বপূর্ণ দুটি মোড়ের নাম পরিবর্তনের উদ্যোগ নেয় খুলনা সিটি করপোরেশন (কেসিসি)। এ নিয়ে শোরগোল শুরুর পর শোনা যাচ্ছে, খোদ মেয়রই বিষয়টি জানতেন না। মেয়র তালুকদার আবদুল খালেক জানালেন, মোড় দুটির নাম পরিবর্তন হচ্ছে না।

খুলনা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম বলেন, শিববাড়ী মোড়কে ‘বঙ্গবন্ধু চত্বর’ ও বর্তমান বঙ্গবন্ধু চত্বরের নাম পরিবর্তন করে শহীদ শেখ আবু নাসের চত্বর করার প্রস্তাব করা হয়েছে।

আজ রোববার (৩০ এপ্রিল) সিটি করপোরেশনের ১৯তম সাধারণ সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা রয়েছে।

তবে গুরুত্বপূর্ণ ওই দুই মোড়ের নাম পরিবর্তনের বিষয়ে কিছু জানেন না বলে দাবি করেছেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক।

তিনি বলেন, ‘কীভাবে ওই বিষয় এজেন্ডার মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে, তা আমি জানি না। তবে আমি থাকতে কোনোভাবেই সিটি করপোরেশনের কোনো জায়গার নাম পরিবর্তন হবে না। আজ সিটি করপোরেশনের ১৯তম সাধারণ সভায় এ নিয়ে এজেন্ডা থাকলেও তা সভার আলোচনায় উঠবে না।’

এ বিষয়ে খুলনা সিটি করপোরেশনের একাধিক ওয়ার্ড কাউন্সিলর বলছেন, সম্প্রতি সাধারণ সভার আলোচ্য সূচিবিষয়ক একটি নোটিশ তাদের কাছে পাঠানো হয়। তাতে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলামের স্বাক্ষর রয়েছে।

ওই নোটিশে সাধারণ সভার আলোচ্য সূচির ৫ নম্বরে নাম পরিবর্তনের বিষয়টি রয়েছে।

ওয়ার্ড কাউন্সিলররা আরও জানান, নাম পরিবর্তনের বিষয়টি এর আগে কোনো সভায় আলোচনা হয়নি। হঠাৎ করেই আলোচ্য সূচিতে তারা নাম পরিবর্তনের বিষয়টি দেখছেন।

কেন ও কী কারণে এমনটি করা হচ্ছে, তা তারা জানেন না। সামাজিক যোগাযোগমাধ্যমে নাম পরিবর্তনের সমালোচনার ব্যাপারটি তারা দেখেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ নামকরণ নিয়ে বিভিন্ন মন্তব্য করছেন। নাম পরিবর্তনের বিরোধিতা করছেন।

নাম পরিবর্তনের বিষয়ে অসন্তোষ প্রকাশ করে পূজা উদযাপন পরিষদ খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার কুণ্ডু বলেন, বঙ্গবন্ধু সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। তার প্রতি আমাদের অগাধ শ্রদ্ধা ও ভালোবাসা রয়েছে। কিন্তু ঐতিহ্যবাহী শিববাড়ী মোড়ের নাম তড়িঘড়ি করে কেন পরিবর্তন করতে হবে সেটি বুঝতে পারছি না।

সিটি করপোরেশনের এমন সিদ্ধান্ত থেকে সরে আসার অনুরোধ জানান তিনি।

খুলনার নাগরিক নেতা আনোয়ারুল কাদির বলেন, শিববাড়ী এলাকায় দুটি শিবমন্দির ছিল। সে অনুযায়ী ওই মোড়ের নামকরণ হয়েছে।

তিনি আরো বলেন, কোনো ঐতিহ্যগত স্থানের নাম বদলে বির্তক বা ঐতিহ্য নষ্ট করা ঠিক হবে না। ৩০ বছর আগেও সাবেক মেয়র তৈয়েবুর রহমান শিববাড়ী মোড়ের নাম পরিবর্তন করে বাবরি চত্বর করেছিলেন, কিন্তু সেটা মানুষের কাছে গ্রহণযোগ্যতা পায়নি। মানুষ শিববাড়ী বলতে এখনো ওই এলাকাকেই চেনে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।