লড়াই ক‌রে বাঁচাই হ‌লো জীবন – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবুধবার , ৩ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

লড়াই ক‌রে বাঁচাই হ‌লো জীবন

সম্পাদক
মে ৩, ২০২৩ ৩:৫৮ অপরাহ্ণ
Link Copied!

❤️জীবন অনেকটা সুন্দর।

জীবনের মানে লড়াই করে বাঁচতে শেখা। এই যে জীবন এটা তো আর ফিরে আসবে না! তাহলে কেন বাঁচবো না ?

কষ্ট, দুঃখ হতাশা, বঞ্চনা পাই বলে ম‌রে যে‌তে হ‌বে  ? এমন মানুষ কি আছে যে, তার জীবনের পথটা খুব সহজ? না নেই।

তাই, কেউ ঠকালে, বঞ্চনা করলে হতাশা নয় বরং ঘুরে দাঁড়ান। জীবনে কষ্ট পেলে সেই কষ্টকে ধারণ করে লড়াই করুন। আর এ লড়াই করতে হয় নিজেকেই। জীবন আপনার, কাজেই লড়াই অন্য কেউ এসে করে দিয়ে যাবে না।
একজন মানুষ মানসিক ভাবে বিপর্যস্ত হতে হতে যখন বেঁচে থাকার অর্থ খুঁজে পায় না তখনি আত্মহত্যা করে।

হতাশ হতে হতে নিরাশ হয়ে তার স্বপ্নগুলো মরে যায়। অথচ, কি আশ্চর্য! হাজারো মানুষ আমাদের চারপাশে।

মেডিকথন ।

প্রাণ খুলে কথা বলার মত, বিশ্বাস করে আপন ভেবে কষ্ট শেয়ার করার মত মানুষ কজন আছে? আমার ধারণা ছেলেটিরও তেমন কেউ ছিল না। তাই বলে কি আত্মহত্যা করবে? না, আত্মহত্যা কোন সমাধান নয়। বরং আত্মহত্যা মানে জীবনের অপচয়।

আসলে ভাবনা গুলো সুন্দর করে সাজালে জীবন সুন্দর হয়। আর সেই ভাবনা গুলোকে সুন্দর করার জন্য শুধু দরকার মনোবল, সাহস। আমি পারবো, আমাকে পারতেই হবে নিজের জন্য, জীবনের জন্য, বেঁচে থাকার জন্য। দেখবেন আপনি ঠিকই পারছেন।

যারা এখনো হতাশায় ভুগছেন, আত্মহত্যার কথা ভাবছেন, তাদের বলছি- একবারও কি ভেবেছেন সেই সব মানুষদের কথা যারা অন্ধ, পৃথিবীর কোন আলো দেখতে পায় না অথচ মনের আলো দিয়ে, শক্তি দিয়ে কিভাবে নানা চেষ্টা করছে দেখার, বেঁচে থাকার।

যে মেয়েটার প্রত্যেকদিন পুরুষের হাত বদল হয় সেও বেঁচে থাকার স্বপ্ন দেখে। জীবন যুদ্ধে লড়াই করার তার সে-কি প্রাণপণ চেষ্টা। মানুষের ধিক্কার, অপমান সহ্য করে তবুও সে দাঁড়িয়ে আছে, বেঁচে থাকে, কারণ তার কাছে বেঁচে থাকার মত সুন্দর আর কিছু নেই। একজন বাবা, কিংবা মা যে সন্তানকে সমস্ত ভালোবাসা দিয়ে মানুষ করে আর সেই সন্তান যখন তাকে বৃদ্ধাশ্রমে রেখে আসে, সেই কষ্ট নিয়ে তারা বেঁচে থাকে। কারণ তারা বাঁচতে চায়। জীবনে সব কাজে সফল হবেন এমন কোন কথা নেই। কোথাও চেষ্টা করেও ব্যর্থ হবেন। তাতে কি?

এই জীবনে অনেক অনেক কাজ আছে, আপনি চাইলেই আপনার স্বপ্নগুলো সাজাতে পারেন। একবার ভেঙ্গে যাবে আবার স্বপ্ন দেখবেন, আবার ভাঙবে আবার দেখবেন। দেখবেন একসময় ঠিকই সফল হয়েছেন। কেউ আপনাকে ছুড়ে ফেলে দিলে সেখান থেকেই আবার উঠে দাঁড়ান। বন্ধুবান্ধব, আত্নীয় স্বজন, প্রতিবেশীরা ধিক্কার দিবে? সমাজ ধিক্কার দিবে? ফিরে তাকাবেন না। জীবনে চলার পথে আত্মবিশ্বাস খুব দরকার। আপনি মরে গেলে দুইদিন মানুষ আফসোস করবে তারপর ভুলে যাবে। অথচ আপনি যদি সমাজের বাঁধা অতিক্রম করে সামনে এগিয়ে গিয়ে প্রতিষ্ঠিত হতে পারেন, তবে এই সমাজ, মানুষ প্রতিবেশী, তারাই মনে রাখবে আপনার কাজের জন্য।

# সংগৃহীত

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।