৩ হাজার ২০৭ কোটি টাকার এলএনজি ও সার কিনবে সরকার – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ৪ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

৩ হাজার ২০৭ কোটি টাকার এলএনজি ও সার কিনবে সরকার

সম্পাদক
মে ৪, ২০২৩ ১০:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

স্থানীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কাছ থেকে ৩ হাজার ২০৭ কোটি টাকা ব্যয়ে এলএনজি ও বিভিন্ন ধরনের সার কিনবে সরকার। এর মধ্যে সিঙ্গাপুর ও যুক্তরাষ্ট্রের চারটি প্রতিষ্ঠানের কাছ থেকে এলএলজি কিনতে ব্যয় হবে ২ হাজার ১৩ কোটি ৭৬ লাখ ৬৯ হাজার টাকা। আর সাতটি বিদেশী ও একটি স্থানীয় প্রতিষ্ঠানের কাছ থেকে সার কেনায় ব্যয় হবে ১ হাজার ১৯৩ কোটি ২৯ লাখ ৯৩ হাজার টাকা।

গতকাল সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান এ বিষয়ে ব্রিফিং করেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদনের জন্য ১৪টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের চারটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের চারটি, শিল্প মন্ত্রণালয়ের তিনটি, রেলপথ মন্ত্রণালয়ের একটি, বাণিজ্য মন্ত্রণালয়ের একটি এবং বিবিধ একটি প্রস্তাবনা ছিল। প্রস্তাবগুলোর মোট অর্থমূল্য ৩ হাজার ৫৭২ কোটি ৬৮ লাখ ৬৩ হাজার টাকা।

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) চট্টগ্রামের ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের জন্য ৩০ হাজার টন ফসফরিক অ্যাসিড সংযুক্ত আরব আমিরাতের মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই (স্থানীয় এজেন্ট: মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকা) থেকে ১৮৪ কোটি ৬৪ লাখ ১৬ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

বিসিআইসিকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে ১৫তম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৯৫ কোটি ৩২ লাখ ৩৬ হাজার ৬৪১ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। বিসিআইসিকে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের কাছ থেকে ১৬তম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১০৫ কোটি ১৪ লাখ ২৩ হাজার ২৭৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনকে (বিএডিসি) রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সৌদি আরব থেকে দ্বিতীয় লটে ৪০ হাজার টন ডিএপি সার ২৩৮ কোটি ৫৯ লাখ ৩৫ হাজার ৪০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। বিএডিসিকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন থেকে তৃতীয় লটে ৫০ হাজার টন মিউরেট অব পটাশ (এমওপি) সার ২২৬ কোটি ১৬ লাখ ৪৪ হাজার ৪০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

বিএডিসিকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় তিউনিসিয়ার জিসিটি থেকে প্রথম লটে ২৫ হাজার টন টিএসপি সার ১০৫ কোটি ৭৩ লাখ ৬৬ হাজার ৫০০ টাকায় ও মরক্কোর ওসিপি এসএর কাছ থেকে প্রথম লটে ৩০ হাজার টন টিএসপি সার ১৩২ কোটি ৬৭ লাখ ৮ হাজার টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। বিবিধ প্রস্তাবে ৩০ হাজার টন ইউরিয়া সার সৌদি আরবের সাবেক এগ্রির কাছ থেকে ১০৫ কোটি ২ লাখ ৬২ হাজার ৮৩৯ টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলাকে সিঙ্গাপুরের মেসার্স ভিটল এশিয়া পিটিই লিমিটেডের কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি ৪৬৫ কোটি ১৭ লাখ ৬৯ হাজার ৫৫৫ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। প্রতি এমএমবিটিইউর মূল্য ১০ দশমিক ৯৮ ডলার। আগের মূল্য ছিল ১৩ দশমিক ২৮ ডলার।

এ প্রতিষ্ঠানের কাছ থেকে আরো ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি ৫০৩ কোটি ৭৩ লাখ ৪০ হাজার ৮৬৫ টাকায় আমদানি করতে পেট্রোবাংলাকে অনুমোদন দেয়া হয়েছে। প্রতি এমএমবিটিইউর মূল্য ১১ দশমিক ৮৮ ডলার। আগের মূল্য ছিল ১৩ দশমিক ২৮ ডলার।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।