দুর্নীতিবাজদের জন্য ইউরোপের দরজা বন্ধ ঘোষণা করলেন বোরেল, সম্পদ থাকলে বাজেয়াপ্ত হবে – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ৪ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

দুর্নীতিবাজদের জন্য ইউরোপের দরজা বন্ধ ঘোষণা করলেন বোরেল, সম্পদ থাকলে বাজেয়াপ্ত হবে

সম্পাদক
মে ৪, ২০২৩ ১১:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

রফিক ইসলাম::

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতিবিষয়কপ্রধান জোসেফ বোরেল বিভিন্ন দেশে দুর্নীতিবাজদের প্রতি কঠোর বার্তা দিয়ে বলেছেন, তাদের প্রতি আমাদের বার্তা পরিস্কার, যারা দুর্নীতির সঙ্গে জড়িত, তাদের জন্য ইউরোপের দরজা বন্ধ। এই দুর্নীতি বিশ্বের যেখানেই ঘটুক না কেন।

ইইএস

ইইউ কমিশন যেসব ঘটনাকে গুরুতর দুর্নীতি হিসেবে বিবেচনা করছে তার মধ্যে রয়েছে সরকারি কর্মকর্তাদের ঘুষ দেয়া, জনগণের তহবিল তছরুপ, বিশেষ করে এমন সব দেশে যারা করের মতো বিষয়ে সহযোগিতা করে না বলে মনে করা হয় অথবা যারা অর্থ পাচার ও জঙ্গি অর্থায়ন বন্ধ করতে ব্যর্থ হয়েছে। যেকোনো দেশের দুর্নীতিবাজেরা ইউরোপে কালো তালিকাভুক্ত ও নিষিদ্ধ হবেন।

ইইউ সদস্য দেশগুলোতে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে নতুন কিছু প্রস্তাব গৃহীত হয়েছে। এর অংশ হিসেবে দুর্নীতির দায়ে অভিযুক্ত, কিন্তু ইউরোপীয় ইউনিয়নের সদস্য নয় এমন দেশের ব্যক্তিদের ‘কালো তালিকাভুক্ত’ করার মাধ্যমে শাস্তি দেওয়ার পরিকল্পনাও রয়েছে।

ইউরোপীয় দেশের এই জোট প্রস্তাব করেছে যে ‘গুরুতর দুর্নীতি’ করেছে এমন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ইউরোপীয় ইউনিয়নে থাকা সম্পদ জব্দ করা ও তাদের এই জোটে নিষিদ্ধ করা হবে। তবে কমিশনে ওই প্রস্তাব ইইউর সব দেশে স্বতন্ত্রভাবে অনুমোদন পেতে হবে।

উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়নের এই প্রস্তাবগুলো যুক্তরাষ্ট্রের ম্যাগনিটস্কি আইনের অনুরূপ। ওই আইনের আওতায় মার্কিন সরকার দুর্নীতি কিংবা মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত বিদেশি সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়।

কমিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন যেসব পদক্ষেপের কথা বলা হয়েছে, এর মাধ্যমে ‘ইইউর সর্বজনীন পররাষ্ট্র ও নিরাপত্তা নীতির প্রতি ব্যাঘাত ঘটায় বা ঘটাতে পারে এমন দুর্নীতির ঘটনার’ বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার অধিকার ইউরোপীয় ইউনিয়ন পাবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।