লিটারে ১২ টাকা বাড়ছে বোতলজাত সয়াবিন তেলের দাম – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবুধবার , ৩ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

লিটারে ১২ টাকা বাড়ছে বোতলজাত সয়াবিন তেলের দাম

সম্পাদক
মে ৩, ২০২৩ ৭:১৫ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

আবারো বাড়ছে নিত্যপ্রয়োজনীয় ভোজ্যপণ্য সয়াবিন তেলের দাম। এবার বোতলজাত সয়াবিন তেলে লিটার প্রতি বাড়তি ১২ টাকা গুণতে হবে। অর্থাৎ, নতুন করে নির্ধারিত মূল্যে এক লিটারের দাম পড়ছে ১৯৯ টাকা।

বুধবার (৩ মে) এক ঘোষণায় এই তথ্য দেয় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ট্রেড ট্যারিফ কমিশনের সঙ্গে আলোচনার পর দাম সমন্বয় করা হচ্ছে। যা অবিলম্বে কার্যকর হবে।

এছাড়া লিটারে খোলা সয়াবিনের দাম পড়বে ১৭৬ টাকা।  ৫ লিটার বোতালজাত তেলে পড়বে ৯৬০ টাকা ও পাম ওয়েলের ক্ষেত্রে লিটারে ১৩৫ টাকা।

এর আগে পণ্য খালাসে বাড়তি ভ্যাট দেয়ার কারণ দেখিয়ে ১৫ টাকা বাড়াতে চাইছিলেন ব্যবসায়ীরা।

গত বছরের মার্চে ভোজ্যতেলের আমদানি ও উৎপাদন পর্যায়ের জন্য কম মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করা হয়েছিল। ওই সময়সীমা গত ৩০ এপ্রিল শেষ হয়ে গেছে।

ওই দিন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের কাছে সয়াবিন তেল ও পাম তেলের দাম সমন্বয়ের আবেদন করে ভোজ্যতেল পরিশোধন কারখানাগুলোর সমিতি বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

সর্বশেষ বোতলজাত ১ লিটার সয়াবিনের দাম ছিল ১৮৭ টাকা। গত ১৭ নভেম্বরে বোতলজাত সয়াবিনের দাম লিটারপ্রতি ১২ টাকা বৃদ্ধি করে সমিতি।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে বছরে ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা রয়েছে। এর মধ্যে পবিত্র রমজান মাসের চাহিদা ৩ লাখ টনের কাছাকাছি। স্থানীয় উৎপাদন হয় দুই লাখ টন, আর বাকি ১৮ লাখ টনই আমদানি করতে হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।