পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৩০ টাকা – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ৪ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৩০ টাকা

সম্পাদক
মে ৪, ২০২৩ ৪:৩৫ অপরাহ্ণ
Link Copied!

মহিম মিজান ::

এবার চিনি ও তেলের পর অস্বাভাবিকভাবে পেঁয়াজের দাম বেড়েছে। রাজধানীর বিভিন্ন এলাকার কাচা বাজার বৃহস্পতিবার ঘুরে এ তথ্য পাওয়া যায়।ন্ত্ণালয়ের লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, আগামী সপ্তাহ থেকে ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমতি দিয়ে দেবে। তারপর থেকে পেঁয়াজের দাম কমে যাবে।

সূত্র জানায়, প্রতি বছর দেশে পেঁয়াজের চাহিদা ৩৫-৩৬ লাখ মেট্রিক টন। সেখানে গত বছর উৎপাদন হয়েছে ৩২ লাখ মেট্রিক টন। গত একবছরে দেশে পেঁয়াজ উৎপাদন বেড়েছে প্রায় আট লাখ মেট্রিক টন।

সরেজমিনে ঘুরে দেখা যায়, পেঁয়াজ আমদানি বন্ধের অজুহাতে ঈদের পর থেকে প্রতি কেজিতে ৩০ টাকা বাড়িয়েছেন ব্যবসায়ীরা।

রাজধানীর সেগুনবাগিচা, রামপুরা এবং বাড্ডা এলাকার বাজার ও সুপারশপ ঘুরে দেখা গেছে, এসব এলাকায় প্রকার ভেদে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজিতে। যা ঈদের আগেও বিক্রি হয়েছে ৩০ থেকে ৩৫ টাকা কেজিতে। সেই হিসেবে ঈদের পর পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ২৫ থেকে ৩০ টাকা।

সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পেঁয়াজের বাজার সম্পর্কে বলেছে, আজ রাজধানীতে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা কেজিতে। যা এক মাস আগে ছিল ৩০ থেকে ৪০ টাকা কেজি। আর এক বছর আগে ছিল ২৮ থেকে ৩০ টাকা কেজি।

মধ্য বাড্ডার ভাই ভাই জেনারেল স্টোরের মালিক আব্দুল বারেক বলেন, পেঁয়াজ বিক্রি করছি ৫৫ টাকা কেজিতে। পেঁয়াজের দাম বাড়তি।

কী কারণে বাড়তি? এর জবাবে তিনি বলেন, আমদানি বন্ধ এ কারণে বাজারে পেঁয়াজের অভাব। তাই বেশি দামে বিক্রি করছে আড়তদাররা। আমরা আড়ত থেকে বেশি দামে কিনেছি, এখন বেশি দামে বিক্রি করছি।

সেগুনবাগিচা কাঁচাবাজারে আসা ক্রেতারা বলেন, বাজারে এখন ডাকাতি চলছে। আজকে ৬০ টাকা ছাড়া দিচ্ছে না। বলছে ৫ কেজি নিলে ৫৫ টাকা করে রাখবে। এটা কী মানা যায়? আমরা কোন দেশে বসবাস করি! ব্যবসায়ীদের এই ডাকাতি কী দেখার কেউ নেই?

পেঁয়াজের মূল্য অস্বাভাবিক হারে বাড়ছে কেন জানতে চাইলে শ্যামবাজারের ব্যবসায়ী হাজী মাজেদ বলেন, এ বছর পেঁয়াজ উৎপাদন কম হয়েছে। উৎপাদনের পর থেকে এই পর্যন্ত অনেক পেঁয়াজ পচে নষ্ট হয়েছে। এছাড়া ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। এসব কারণে পেঁয়াজের দাম বেড়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।