আজ বীর মু‌ক্তি‌যোদ্ধা ফয়জুর রহমা‌নের মৃত‌্যু বা‌র্ষিকী – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ৫ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

আজ বীর মু‌ক্তি‌যোদ্ধা ফয়জুর রহমা‌নের মৃত‌্যু বা‌র্ষিকী

সম্পাদক
মে ৫, ২০২৩ ৯:৫৭ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

৫ মে, বীর মু‌ক্তি‌যোদ্ধা শহীদ ফয়জুর রহমান আহ‌মেদ এ মৃত‌্যু বা‌র্ষিকী।
১৯৭১ সা‌লের ৫ মে পাকিস্তান সেনাবাহিনীর কর্নেল আতিকের নির্দেশে,  পিরোজপুর মহকুমার এসডিপিও ফয়জুর রহমান আহমেদকে হত‌্যা করা হ‌য়ে‌ছিল। ব‌লেশ্বর নদের তীরে নিয়ে বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচি‌য়ে ও গুলি করে হত্যার পর তাঁর মৃতদেহ নদীতে ফেলে দেয়া হয়েছিলো। মৃতদেহ পানিতে ভেসেছিলো তিন দিন। পরবর্তীতে গ্রামের মানুষ তাঁকে চিনতে পারায় তাঁর মৃতদেহ তুলে নদীর তীরে কবর দিয়েছিলো। স্বাধীনতার পর তাঁর মৃতদেহ পূর্ণ মর্যাদায় ওই কবর থেকে পিরোজপুর কবরস্থানে স্থানান্তর করা হয়।

সৎ, সাহিত্য ও সংস্কৃতিমনা এবং তৎকালীন সময়ে স্থানীয় মানুষের কাছে প্রচণ্ড জনপ্রিয় এই পুলিশ কর্মকর্তা বাংলা সাহিত্যের তিন নক্ষত্র হুমায়ূন আহমেদ, মুহাম্মদ জাফর ইকবাল ও আহসান হাবীবের পিতা।

পিরোজপুর কবরস্থানে গাছগাছালিতে ঢাকা তাঁর কবরের ফলকের গায়ে আজও লেখা রয়েছে-

‘নয়ন তোমারে পায় না দেখিতে
রয়েছ নয়নে নয়নে’
ফয়জুর রহমান আহমেদ
(মহকুমা পুলিশ প্রধান)
জন্ম: ২১ ফেব্রুয়ারি ১৯২১, মৃত্যু: ৫ মে ১৯৭১

৫২ বছর আগের আগের এই দিনে পাকিস্তানী ঘাতক বাহিনীর হাতে নিহত “সাহিত্য সূধাকর” শহীদ ফয়জুর রহমান আহমেদের প্রতি আমাদের  বিনম্র শ্রদ্ধা…।

এ‌বি‌সি টে‌লি‌ভিশন ও দৈ‌নিক মুক্ত বাংলা এবং সাপ্তা‌হিক চলমান দেশ প‌ত্রিকার প্রকাশনা প্রতিষ্ঠান একি‌সিএল প্লা‌স প‌রিবা‌রের পক্ষ থে‌কে জানাই শ্রদ্ধা।

© সংগৃহীত হুমায়ূনের ভুবন থে‌কে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।