পরিবেশ রক্ষায় সরকারের কোনো পরিকল্পনা নেই: মির্জা ফখরুল – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ৫ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

পরিবেশ রক্ষায় সরকারের কোনো পরিকল্পনা নেই: মির্জা ফখরুল

সম্পাদক
মে ৫, ২০২৩ ১১:১৪ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

তিনি বলেন, এখন যখন আমি বাংলাদেশের যেসব জায়গায় যাই নদী আর বেশি দেখতে পাই না। দূরে যাওয়ার দরকার নেই ঢাকার পাশেই বুড়িগঙ্গা আগে কেমন ছিল, আর আজকে সেই বুড়িগঙ্গায় কি দেখছি, শীতলক্ষ্যায় কি দেখছি। সরকারের অব্যবস্থাপনা আর পরিকল্পনার অভাবে এ অবস্থা হয়েছে।সরকার উন্নয়নে ঢাক-ঢোল বাজায় সব সময়। কিন্তু নদীকে রক্ষায় নদীকে সঠিকভাবে পরিশুদ্ধ রাখার তাদের(সরকার) কোনো পরিকল্পনা এখনো পর্যন্ত চোখে পড়ে না।

বিএনপি মহাসচিব বলেন, সাভার-ধামরাইতে ছোট ছোট যে নদীগুলো ছিল সেগুলো প্রায় মরে গেছে। আপনারা দেখেছেন যে, তুরাগ নদীর পাশে সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সহযোগিতায় বিভিন্ন ক্লাব গড়ে উঠেছে। সেই ক্লাবগুলো একেবারেই নদীর ওপরে নদী ভরাট করে গড়ে উঠেছে। পানি কমে যাচ্ছে, নদী দখল করা হচ্ছে-এটার বিষয়ে যা কিছু খবর নেবেন-এই সরকারের সঙ্গে যারা জড়িত তারাই এই কাজগুলো করছে। অথচ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাই নেয়া হচ্ছে না।

পরিবেশ রক্ষায় জনমুখী সরকার দরকার মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, জলবায়ু পরিবর্তন এখন একটা বৈশ্বিক চ্যালেঞ্জ। আমরা তো আদার ব্যাপারী জাহাজের খবর দরকার নাই। আমরা বাংলাদেশের মানুষ আমরা বেঁচে থাকবো কি থাকব না, সুস্থ-সুন্দরভাবে আমরা এখানে বাঁচতে পারব কিনা সেটা আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ। আজকে বাংলাদেশের মানুষকে যদি টিকে থাকতে হয়, ভবিষ্যতকে যদি সুন্দর করতে হয়, ভবিষ্যতকে যদি সত্যিকার অর্থেই জনগণমুখী করতে হয় তাহলে গণতন্ত্রের কোনো বিকল্প নেই।

বিএনপির বন ও পরিবেশ বিষয়ক সহ বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুল ও কাজী রওনাকুল ইসলাম টিপুর যৌথ সঞ্চালনায় সেমিনারে বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন এবং সেভ দ্য সুন্দর ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ ফরিদুল ইসলাম বক্তব্য রাখেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।