রাশিয়ার সা‌থে ভার‌তের রুপিতে বাণিজ্যের চেষ্টা ব্যর্থ – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশনিবার , ৬ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

রাশিয়ার সা‌থে ভার‌তের রুপিতে বাণিজ্যের চেষ্টা ব্যর্থ

সম্পাদক
মে ৬, ২০২৩ ৮:২৮ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

ইউক্রেনে যুদ্ধ শুরুর কারণে পশ্চিমা দুনিয়ার নিষেধাজ্ঞার মুখে পড়া রাশিয়া থেকে সস্তায় তেল ও কয়লার মতো পণ্য আনার সুবিধা পাচ্ছে ভারত। এই অবস্থায় ভারতের আমদানিকারকরা তাকিয়েছিল দুদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য রুপিতে চালানোর প্রস্তাব চূড়ান্ত হওয়ার দিকে। কারণ এই ব্যবস্থা মুদ্রায় রূপান্তরের খরচ কমাতে সাহায্য করবে। শক্তিশালী হবে রুপি। কিন্তু ভারতের একাধিক সরকারি সূত্রের দাবি, বিষয়টি নিয়ে মাসের পর মাস আলোচনার পরেও মস্কোকে তাদের রাজস্বে রুপি জমা রাখার সুবিধা বোঝাতে ব্যর্থ হয়েছে দিল্লি। ফলে রুপির দ্বিপক্ষীয় বাণিজ্যের চেষ্টা স্থগিত করেছে দু-দেশ। এই ঘটনা ভারতের আমদানিকারকদের রাশিয়া থেকে সস্তায় পণ্য কেনার পথে বড় বাধা তৈরি করবে বলে অভিমত বিশেষজ্ঞদের। খবর এএনআইয়ের।

একটি সূত্রের দাবি, রাশিয়া মনে করে ভারতীয় মুদ্রায় বাণিজ্য চালু হলে বছরে উদ্বৃত্ত রুপির অঙ্ক ৪ হাজার কোটি ডলার (প্রায় ৩ লাখ ২৭ হাজার ১২০ কোটি রুপি) ছাড়িয়ে যাবে। আর এত বেশি রুপি রাশিয়ার রাজস্বে রাখা বাঞ্ছনীয় নয় বলে মনে করে দেশটি। ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়, রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া বা রাশিয়ার সরকারি মহল অবশ্য এ নিয়ে মন্তব্য করেনি। তবে বিশেষজ্ঞরা বলছেন, রুপি পুরোপুরি সোনা বা অন্যান্য দেশের মুদ্রায় রূপান্তরযোগ্য নয়। তার ওপর আন্তর্জাতিক রপ্তানি বাজারে ভারতের দখল মাত্র ২ শতাংশ। আর এই বিষয়গুলোই অন্য দেশের হাতে ভারতীয় মুদ্রা জমা রাখার প্রয়োজনীয়তা ও ইচ্ছা কমিয়ে দিচ্ছে।

দুই দেশের আলোচনায় জড়িত দ্বিতীয় সরকারি সূত্রের দাবি, রাশিয়া রুপিতে স্বচ্ছন্দ বোধ করছে না। তারা চীনের ইউয়ান বা অন্য দেশের মুদ্রায় পণ্যের দাম নিতে আগ্রহী। তৃতীয় সূত্রের দাবি, ‘আমরা রুপিতে বাণিজ্য নিয়ে আর চাপাচাপি করতে চাই না, ওই ব্যবস্থা কাজ করছে না। এই উদ্যোগ সফল করতে যা যা করা সম্ভব, সব করেছে ভারত। লাভ হয়নি।’

ভারতের এক সরকারি কর্মকর্তা বলেন, ‘পরিকল্পনাটি বিফল হওয়ার পরে দুই দেশ ডলারের পরিবর্তে নতুন বিকল্পের খোঁজ শুরু করেছে। উল্লেখ্য, গত বছর ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পরেই ভারত রুপিতে বাণিজ্যের ব্যবস্থা নিয়ে ভাবনা-চিন্তা শুরু করে। আলোচনাও চলতে থাকে মস্কোর সঙ্গে। কিন্তু কোনো চুক্তি হয়নি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।