একজন আলমগীর ক‌বির বাংলা চলচ্চি‌ত্রের দিকপাল – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাসোমবার , ৮ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

একজন আলমগীর ক‌বির বাংলা চলচ্চি‌ত্রের দিকপাল

সম্পাদক
মে ৮, ২০২৩ ১২:৩১ অপরাহ্ণ
Link Copied!

অ‌মিতাভ কাঞ্চন::

আলমগীর কবির একজন চল‌চ্চিত্র প‌রিচালক। জন্ম ২৬ ডিসেম্বর ১৯৩৮ – মৃত‌্যু ২০ জানুয়ারী ১৯৮৯।
এই গু‌নি চল‌চ্চিত্র পরিচালক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বর প্রাথমিক জীবন ও কর্ম জীবন হ‌লো –

তিনি ১৯৩৮ সালের ২৬শে ডিসেম্বর রাঙামাটিতে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক বাসস্থান বরিশাল জেলায় অবস্থিত বানারিপাড়া উপজেলায়। তিনি ১৯৫২ সালে ঢাকা কলেজিয়েট স্কুল থেকে ম্যাট্রিক এবং ১৯৫৪ সালে ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট পরীক্ষায় পাশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞান বিষয়ে স্নাতক ডিগ্রি গ্রহণের পরে, তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে উচ্চতর শিক্ষা লাভের উদ্দেশ্যে ইংল্যান্ড চলে যান।
১৯৬৬ সালে আলমগীর স্বদেশে ফিরে আসেন। পরবর্তীতে, তিনি একজন সাংবাদিক হিসেবে তার পেশাজীবন শুরু করেন এবং খুব অল্প সময়ের মধ্যেই একজন চলচ্চিত্র সমালোচক হিসেবে জনপ্রিয়তা লাভ করেন। ১৯৭১ সালে স্বাধীনতার যুদ্ধ শুরু সময়ে, তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ইংরেজি বিভাগে প্রধান হিসেবে যোগ দেন। এ সময় তিনি প্রামাণ্যচিত্র নির্মাণের মাধ্যমে তার পরিচালক জীবন শুরু করেন। স্বাধীনতার যুদ্ধের পরে, তিনি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ শুরু করেন। নির্মিত চলচ্চিত্র > ধীরে বহে মেঘনা, সূর্য কন্যা, সীমানা পেরিয়ে, রূপালী সৈকতে, মোহনা, পরিণীতা,
মহানায়ক। ব্যক্তিগত জীবন > তার পিতা আবু সাইয়েদ আহমেদ এবং মাতা আমিরুন্নেসা বেগম। ১৯৬৮ সালে তিনি মনজুরা ইব্রাহিমকে বিয়ে করেন। তার সাথে বিবাহ বিচ্ছেদের পরে ১৯৭৫ সালে তিনি অভিনেত্রী জয়শ্রী রায়কে বিয়ে করেন। তিনি ২ কন্যা ও ১ পুত্রের জনক। পুরস্কার ও সম্মাননা > শিল্পকলায় অসাধারণ অবদানের জন্য “স্বাধীনতা পুরস্কার” এবং জাতীয় চলচ্চিত্র পুরষ্কার। মৃত্যু > তিনি বগুড়া জেলায় একটি চলচ্চিত্র বিষয়ক অনুষ্ঠানে যোগ দিয়ে ঢাকা ফিরে আসার পথে ২০ জানুয়ারি ১৯৮৯ সালে নগরবাড়ি ফেরি ঘাটে এক দুর্ঘটনায় নিহত হন। (সংকলিত)।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।