১৫ দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ৯ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

১৫ দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

সম্পাদক
মে ৯, ২০২৩ ১২:৫৭ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য- ১৫ দিনের ত্রিদেশীয় সরকারি সফর শেষে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার (৯ মে) সকাল ১০টা ৬ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।

প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব হাসান জাহিদ তুষার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে লন্ডনের স্থানীয় সময় গতকাল সোমবার সন্ধ্যায় হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। পরে উড়োজাহাজটি সন্ধ্যায় ৬টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশে রওনা দেয়।

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস ও রানী ক্যামিলার রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ মে ওয়াশিংটন থেকে যুক্তরাজ্যে যান। দেশটিতে সফরকালে তিনি ৫ মে বাকিংহাম প্যালেসে নতুন রাজা ও রানীর রাজ্যাভিষেকের আগাম সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। এছাড়া কমনওয়েলথ নেতাদের সঙ্গে এদিন এক অনুষ্ঠানেও যোগ দেন প্রধানমন্ত্রী।

পরদিন ওয়েস্টমিনস্টারে রাজা ও রানীর রাজ্যাভিষেকের অনুষ্ঠানে অংশ নেন। সফরকালে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি ও তার স্ত্রী সুসান্না স্পার্কস তার সঙ্গে দ্য ক্লারিজ হোটেলে সাক্ষাৎ করেন। যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার, কমনওয়েলথ মহাসচিব ব্যারনেস প্যাট্রিসিয়া স্কটল্যান্ড, ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক ও রানী জেটসুন পেমাও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার আবাসস্থলে সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রী গত সোমবার লন্ডন ম্যারিয়ট হোটেলে যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশীদের নাগরিক সংবর্ধনায় অংশ নেন। বিবিসিকেও তিনি একটি সাক্ষাৎকা দিয়েছেন। ওইদিন প্রধানমন্ত্রী ফায়ার প্রাইভেট ডাইনিংয়ে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার আয়োজিত নৈশভোজে অংশ নেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫ দিনের ত্রিদেশীয় সফরের উদ্দেশে গত ২৫ এপ্রিল সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। প্রথমে তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে দ্বিপক্ষীয় সফরে টোকিও যান। সেখানে পৌঁছার পরে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই শুনসুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান। বিমানবন্দরে তাকে গার্ড অব অনার দেয়া হয়।

জাপান সফরে তিনি কৃষি, মেট্রোরেল, শিল্প আপগ্রেড, জাহাজ পুনর্ব্যবহার, শুল্কবিষয়ক, বুদ্ধিবৃত্তিক বৈশিষ্ট্য, প্রতিরক্ষা সহযোগিতা, আইসিটি ও সাইবার নিরাপত্তা সহযোগিতার বিষয়ে আটটি চুক্তি স্বাক্ষর করেন। গত ২৬ এপ্রিল শেখ হাসিনা জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সফরকালে প্রধানমন্ত্রী ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদানের জন্য চার জাপানি নাগরিককে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার’ হস্তান্তরের পাশাপাশি একটি বিনিয়োগ শীর্ষ সম্মেলন এবং একটি সংবর্ধনায়ও যোগ দেন।

প্রধানমন্ত্রী জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশির পাশাপাশি জাইকা, জেত্রো, জেবিক, জেবিপিএফএল ও জেবিসিসিসিইসির নেতাদের সঙ্গে একাধিক দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দেন। তিনি জাপানের প্রাক্তন প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের স্ত্রী আকি আবে ও জাপানি স্থপতি তাদাও আন্দোর সঙ্গেও বৈঠক করেন।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাসের আমন্ত্রণে বাংলাদেশ-বিশ্বব্যাংক অংশীদারত্বের ৫০ বছর উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে জাপান সফর শেষে গত ২৮ এপ্রিল যুক্তরাষ্ট্রে যান প্রধানমন্ত্রী।

ওয়াশিংটন সফরকালে বিশ্বব্যাংকের অনুষ্ঠানে যোগ দেন এবং বোর্ড মেম্বারদের সঙ্গে বৈঠক করেন। বিশ্বব্যাংক সদর দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আন্তর্জাতিক আর্থিক সংস্থাটির প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাসের উপস্থিতিতে পাঁচটি প্রকল্প বাস্তবায়নে চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী আঞ্চলিক বাণিজ্য ও কানেক্টিভিটি, দুর্যোগ প্রস্তুতি এবং পরিবেশগত ব্যবস্থাপনার উন্নয়নে বাংলাদেশকে ২২৫ কোটি ডলার ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।