বাউল-সাধক ফকির মকরম শাহ – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশনিবার , ১৩ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

বাউল-সাধক ফকির মকরম শাহ

সম্পাদক
মে ১৩, ২০২৩ ৩:২৯ অপরাহ্ণ
Link Copied!

শাহ রেজাউল ক‌রিম::

সুনামগঞ্জের শতবর্ষী বাউল-সাধক মো. মকরম আলী শাহ ওরফে ফকির মকরম শাহ আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ১০৮ বছর।

গত শুক্রবার রাত সোয়া ১০টায় সুনামগঞ্জ সদর উপজেলার লক্ষণশ্রী ইউনিয়নের বাহাদুরপর গ্রামের বাড়িতে বার্ধক্যজনিত কারণে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

শনিবার জোহরের নামাজের পর বাইশগ্রাম বাহাদুরপুর মাদ্রাসা প্রাঙ্গণে তার জানাজার নামাজ হয়। এরপর পারিবারিক কবরস্থানে তাকে চিরশায়িত করা হয়।

মকরম আলী শাহ বাহাদুরপর গ্রামে ১৩২২ বঙ্গাব্দের বৈশাখ মাসের কোনো এক ভোরে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ফকির সিফাত আলী শাহ, মা খোদেজা বিবি।

মকরম শাহ বাইশগ্রাম বাহাদুরপুর মাদ্রাসা থেকে প্রাথমিক শিক্ষা নেন। এরপর সিলেটের গোলাপগঞ্জ রানাপিং মাদ্রাসা থেকে দাখিল পাস করেন।

ছোটবেলা থেকেই তার মনে সঙ্গীতের প্রতি ছিল অপরিসীম আগ্রহ। মকরম শাহর বাবা সিফাত আলী শাহ দীর্ঘদিন সঙ্গীতের আধ্যাত্মিক সাধনায় ব্রতী হয়ে সঙ্গীত চর্চা করতেন। মকরম শাহও বাবার মতই সঙ্গীত চর্চা শুরু করেন। সে সময় তিনি পিতৃব্য আজম শাহর দ্বারাও অনুপ্রাণিত হন। তিনি মাদ্রাসা শিক্ষায় শিক্ষিত হলেও সঙ্গীতের প্রতি গভীর মমতা নিয়ে ফকির জালাল খাঁর নিকট শিষ্যত্ব গ্রহণ করেন। এক সময় তিনি নিজে গান লিখে, স্বকণ্ঠে গাওয়ার মধ্য দিয়ে সঙ্গীতে পথচলা শুরু করেন।

সুনামগঞ্জের মরমী সঙ্গীতের কীর্তিমান পুরুষ শাহ আব্দুল করিম, দুর্বীণ শাহ, কামাল পাশা, আসকর আলী মাস্টার, সফর আলী, সিদ্দেক আলী, মানউল্লাহ্ এবং ময়মনসিংহের সাত্তার মিয়া, ইদ্রিস আলী, আলী হোসেন ও তাহের কবি প্রমুখের সঙ্গে বহু আসরে একসঙ্গে গান পরিবেশন করেছেন মকরম শাহ। ভাটি অঞ্চলে কবিগানের জন্য বেশ জনপ্রিয় ছিলেন তিনি।

স্ত্রী রংমালা বিবির সঙ্গে মকরম শাহর সংসারে এক ছেলে ও চার মেয়ে। ছেলে শাহজাহান সিরাজ বাবার পথ অনুসরণ করে গান লেখেন এবং পরিবেশন করেন।

পঞ্চাশের দশকে ছয় বছর সৌদি আরব ছিলেন মকরম শাহ। তখন তিনি পবিত্র হজ পালন করেন। তিনি সিলেটি নাগরি ভাষায় বিশেষ পারদর্শী ছিলেন।

তার একমাত্র প্রকাশিত কবিতাগ্রন্থ ‘আসা যাওয়া বারণ হইল না’। তাছাড়াও তার অপ্রকাশিত বহু গান রয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।