বাংলাদেশি পাসপোর্টে ভিসা ছাড়া ৪৯ দেশ, সবচেয়ে শক্তিশালী আমিরাত – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবুধবার , ১৭ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

বাংলাদেশি পাসপোর্টে ভিসা ছাড়া ৪৯ দেশ, সবচেয়ে শক্তিশালী আমিরাত

সম্পাদক
মে ১৭, ২০২৩ ৫:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও সেরা পাসপোর্টের খেতাব জিতে নিয়েছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্ট।

গত সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানায় আন্তর্জাতিক বিনিয়োগ, দ্বৈত নাগরিকত্ব ও পাসপোর্টবিষয়ক ট্র্যাকিং সংস্থা নোমাড ক্যাপিটালিস্ট। ভ্রমণ, ট্যাক্স, দ্বৈত নাগরিকত্ব, দৃষ্টিভঙ্গি এবং স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে ওপর ভিত্তি করে পাসপোর্টের র‌্যাঙ্কিং করা হয়।

প্রতিবেদনের তথ্য বলছে, আমিরাতের পাসপোর্টধারীরা মোট ১৮১টি দেশে ভিসামুক্ত প্রবেশ এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা ভোগ করবেন। এ ছাড়া বিভিন্ন দেশে ভ্রমণ কর থেকে অব্যাহতি সুবিধাও ভোগ করবেন তারা। সেই সঙ্গে দ্বৈত নাগরিকত্ব অর্থাৎ নিজ দেশের পাশাপাশি অন্য কোনো দেশের নাগরিকত্ব গ্রহণের ক্ষেত্রেও তারা অগ্রাধিকার পাবেন।

বিশ্বের ১৯৯টি দেশের মধ্যে শীর্ষ ১০টি দেশের পাসপোর্টের একটি তালিকা দিয়েছে নোমাড। ক্রমানুসারে এই দেশগুলো হলো সংযুক্ত আরব আমিরাত, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, পর্তুগাল, জার্মানি, চেক রিপাবলিক, নিউজিল্যান্ড, সুইডেন ও ফিনল্যান্ড।

নোমাড ক্যাপিটালিস্টের তথ্য অনুযায়ী, এই সূচকে ৩৭ দশমিক ৫০ স্কোর পেয়ে ১৮২তম স্থানে রয়েছে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান। বাংলাদেশের পাসপোর্টধারীরা ভিসামুক্ত অথবা অন-অ্যারাইভাল ভিসায় বিশ্বের ৪৯টি দেশে ভ্রমণ করতে পারেন।

নোমাড ক্যাপিটালিস্টের এই সূচকে ৪৩তম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের পাসপোর্ট। এ ছাড়া যুক্তরাজ্য ৩০তম এবং ৩৯তম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।