ব‌্যান্ড মিউ‌জি‌কের খরা কাট‌তে যা‌চ্ছে – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ১৮ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

ব‌্যান্ড মিউ‌জি‌কের খরা কাট‌তে যা‌চ্ছে

সম্পাদক
মে ১৮, ২০২৩ ৮:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

ডিএস মাহফুজা হো‌সেন মিতা ::

ব্যান্ড মানেই ওপেন এয়ার কনসার্ট, তারুণ্যের উন্মাদনা। পাশ্চাত্যের ধারা হলেও বাংলাদেশে এটি এক সময় বেশ জনপ্রিয় ছিল। এখনো আছে।

তবে ব্যান্ডের পুরোনো গান। নতুন কোনো গান এখন আর তৈরি হচ্ছে না। দলগুলোর বেশিরভাগই এখনো টিকে থাকলেও তারা দীর্ঘদিন অনেকটাই নিষ্ক্রিয়। ব্যান্ডের অসংখ্য গান আছে যা এখনো শ্রোতাদের কণ্ঠে বেজে ওঠে।

এ সময়ের বিভিন্ন শিল্পী স্টেজ অনুষ্ঠানে সেসব গান কণ্ঠে তুলে উপস্থিত দর্শক-শ্রোতাদের মাতিয়ে রাখেন। কিন্তু পুরোনো দলগুলো নতুন গানের প্রতি সদয় হচ্ছিল না দীর্ঘদিন। অবশেষে সেই খরা কাটছে। গত বছর থেকে ব্যান্ডশিল্পীরা দলীয় বা এককভাবে নতুন গান নিয়ে সামনে আসছেন।

সম্প্রতি গান নিয়ে হাজির হয়েছেন নগর বাউলখ্যাত জেমস, রেনেসাঁ, অবসকিওর, প্রমিথিউসের বিপ্লব, প্রিন্স মাহমুদ, ওয়ারফেইজের মিজান। পাশাপাশি লালন, সহজিয়াসহ অনেক নতুন ব্যান্ডও গান প্রকাশ শুরু করেছে। গত দুই রমজানের ঈদে চাঁদরাতে প্রকাশ হয়েছে জেমসের দুটি গান। গান দুটির ভিডিও প্রকাশের পর থেকেই নেট দুনিয়ায় প্রশংসার ঝড় বইছে। গান যেমনই হোক, জেমসভক্তরা দীর্ঘদিন পর প্রিয় শিল্পীর নতুন গান পেয়েছেন এটাই তাদের সান্ত্বনা। অন্যদিকে ঈদ মানেই গীতিকার, সুরকার প্রিন্স মাহমুদের নতুন গান। টানা ২৮ বছর ধরে এমনটাই হয়ে আসছে। শুরুটা ১৯৯৫ সালে, এবারও সেই ধারাবাহিকতায় ছেদ পড়েনি। প্রকাশ হয়েছে প্রিন্স মাহমুদের সুরে রকস্টার মিজানের ‘এমন হয়নি আগে’। গানটির মাধ্যমে ২৩ বছর পর ফিরলেন সংগীতের এ যুগল। রেনেসাঁর নতুন গান ‘সাদা কালো নয়, নয় বাদামি’। এতে ব্যান্ডটির সঙ্গে যুক্ত হয়েছেন গায়িকা এলিটা করিম। আজব রেকর্ডসের ব্যানারে প্রকাশিত এ গানে এখনো খুব একটা সাড়া পড়েনি। মাঝে ইউটিউবে পড়েছিল বর্ণবাদের অভিযোগ। সেই অভিযোগ বাদ দিলে লিরিক-কম্পোজিশনের দিক দিয়ে এটিও কানে বাজার মতো একটি গান।

রোজার ঈদে চাঁদরাতে প্রকাশ পেয়েছে অবসকিওরের ‘কিন্তু কোথায়’। সঙ্গে রয়েছেন ভারতের তরুণ গায়ক দূর্বাদল বিশ্বাস। ‘মন পাল্টালেও মানুষের মুখ পাল্টে কি যায়/ আড়ালের মুখ মুখোমুখি গল্প শোনায়’ এমন কথায় বাঁধা গানটিও প্রশংসিত হয় নেট দুনিয়ায়। ব্যান্ড প্রমিথিউসের ফ্রন্টম্যান বিপ্লব এখন যুক্তরাষ্ট্র প্রবাসী। সেখান থেকেই প্রকাশ করছেন নতুন নতুন গান। গত ঈদ উপলক্ষ্যে নিজের ইউটিউব চ্যানেলে মুক্তি দিয়েছেন ‘দুঃখ টিকিট কিনবো না’।

গত বছর বাপ্পা মজুমদারের দলছুট ব্যান্ড দুটি নতুন গান প্রকাশ করে। গান দুটির স্টুডিও ভার্সন প্রকাশের পর দর্শক মহলে বেশ প্রশংসিত হয়। এ দলটি আরও কয়েকটি নতুন গান প্রকাশ করবে বলেও জানিয়েছে। ব্যান্ড লালন প্রকাশ করেছে ‘পাগল’ সিরিজের শেষ গান। শিরোনাম ‘পাগল চিনি না’। যেখানে সুরের গাঁথুনিতে এক শিল্পীর দৃষ্টিভঙ্গি, আবেগ, আনন্দ, হতাশা ও পরিণতির কথা ব্যক্ত হয়েছে। ব্যান্ড সহজিয়ার নতুন গান ‘চল যাই চাঁদে’। মজিদ চাচা নামে একজন চায়ের দোকানদারকে উৎসর্গ করা হয়েছে গানটি। এদিকে ব্যান্ড ‘অর্থহীন’, ‘শিরোনামহীন’, ‘চিরকুট’ তাদের কয়েকটি নতুন গানের ভিডিও প্রকাশ করেছে। শিগ্গির সোলস নতুন গান প্রকাশ করবে বলেও জানিয়েছেন ব্যান্ডের প্রধান পার্থ বড়ুয়া। আমেরিকায় অবস্থান করা ধ্রুবতারা ব্যান্ডের দলপ্রধান এসআই টুটুল জানিয়েছেন শিগ্গির নতুন গান নিয়ে আসবে তারা। মাইলস থেকে শাফিন আহমেদ বের হয়ে গেলেও গান ছেড়ে দেননি তিনি। মাঝে মধ্যেই নতুন গান নিয়ে হাজির হচ্ছেন ভক্তদের সামনে। অন্যদিকে হামিন আহমেদের নেতৃত্বাধীন মাইলসও নতুন গানে নজর দিচ্ছে বলে জানা গেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।