ফ্লোরিডায় বিতর্কে জড়িয়ে ১০০ কোটি ডলারের পরিকল্পনা বাতিল ডিজনির – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ১৯ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

ফ্লোরিডায় বিতর্কে জড়িয়ে ১০০ কোটি ডলারের পরিকল্পনা বাতিল ডিজনির

সম্পাদক
মে ১৯, ২০২৩ ১২:১২ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

মধ্য ফ্লোরিড়ায় ১০০ কোটি ডলারে করপোরেট ক্যাম্পাস তৈরির পরিকল্পনা বাতিল করেছে ওয়াল্ট ডিজনি কোম্পানি। ভেস্তে গেল দুই হাজার পদে নিয়োগও। মার্কিন রাজ্যটির গভর্নর রন ডিসান্টিসের সঙ্গে চলমান আইনি লড়াইয়ের পটভূমিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর রয়টার্স।

গতকাল বৃহস্পতিবার (১৮ মে) ইলেকট্রনিক বার্তার মাধ্যমে কর্মীদের এ খবর জানিয়ে দেয়া হয়েছে।

ডিজনি পার্কের প্রধান জোশ ডি’মারো বলেছেন, ব্যবসায়িক পরিস্থিতি পরিবর্তনের কারণে ২০২১ সালে নেয়া পরিকল্পনা পুনর্বিবেচনা করতে হচ্ছে। নোনা হ্রদের কাছে এই ক্যাম্পাসে কর্মীদের স্থানাস্তরের কথা ছিল।

সংবাদমাধ্যম অরল্যান্ডো সেন্টিনেলের মতে, কোম্পানিটি এই প্রকল্পে ৮৬ কোটি ৪০ লাখ ডলার ব্যয় করবে বলে আশা করা হয়েছিল। এই ক্যাম্পাসে ওয়াল্ট ডিজনি ইমাজিনিয়ারিং ও ডিজনি পার্কসহ অন্যান্য বিভাগে প্রধান কেন্দ্র হিসেবে কাজ করবে বলে জানানো হয়েছিল।

অবশ্য ক্যালিফোর্নিয়া-ভিত্তিক ইমাজিনিয়ারিং কর্মীদের অনেকেই জানিয়েছিলেন, তারা ফ্লোরিডায় যেতে চান না।

এক সপ্তাহ আগে ডিজনি সিইও বব ইগার ফ্লোরিডায় তাদের অব্যাহত বিনিয়োগের বিষয়ে রাজ্যটির আগ্রহ নিয়ে প্রশ্ন তোলেন। প্রথম প্রান্তিক নিয়ে আলোচনার সময় বিনিয়োগকারীদের জানান, ডিজনি ফ্লোরিডায় ৭৫ হাজারের বেশি কর্মীকে নিয়োগ করেছে। প্রতি বছর লাখ লাখ দর্শনার্থী ওয়াল্ট ডিজনি ওয়ার্ল্ডে ভ্রমণ করেন। পরবর্তী দশকে এ রিসোর্ট সম্প্রসারণে এক হাজার ৭০০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনাও জানান।

ইগার তখন প্রশ্ন করেন, রাজ্য কি চায় যে আমরা আরো বিনিয়োগ করি, আরো লোককে নিয়োগ করি ও আরো কর প্রদান দিই?

গত বছর মার্চে তর্কে জড়িয়ে পড়ে ডিজনি ও ডিসান্টিস। ফ্লোরিডার প্রাথমিক বিদ্যালয়ে লিঙ্গ পরিচয় ও যৌনতা নিয়ে আলোচনা সীমিত করা করবে। এমন আইন নিয়ে সমালোচনা করেন ডিজনির তৎকালীন সিইও বব চ্যাপেক। এছাড়া সমকামী পরিচয় প্রকাশ্যে না আনা নিয়ে ফ্লোরিডার পদক্ষেপ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। বিতর্কের একপর্যায়ে ডিজনি ভোগ করে আসা কর-জনিত সুবিধা তুলে নেয়া হয়।

ডিজনির অভিযোগ, মত প্রকাশের স্বাধীনতায় তাদের অবস্থানের ওপর রাজনৈতিক প্রতিশোধ নিতে চান ডিসান্টিস। অরলান্ডোতে ওয়াল্ট ডিজনির স্ব-শাসিত ক্ষমতার ওপর হস্তপেক্ষ করছেন রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন আশা করা এ গভর্নর। এ জন্য আদালতেও গেছে ডিজনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।