বাজার থেকে ২ হাজার রুপির নোট তুলে নিচ্ছে ভারত – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ১৯ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

বাজার থেকে ২ হাজার রুপির নোট তুলে নিচ্ছে ভারত

সম্পাদক
মে ১৯, ২০২৩ ৮:৪৯ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

ভারতের বাজার থেকে ২ হাজার রুপির ব্যাংক নোট তুলে নেয়ার ঘোষণা দিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই)। আজ শুক্রবার (১৯ মে) এ ঘোষণা দেয় দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

রয়টার্সের খবরে বলা হয়েছে, আগামী ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে সবার কাছে থাকা ২ হাজার রুপির নোটগুলো ব্যাংক থেকে বদলে নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। রিজার্ভ ব্যাংকের ১৯টি আঞ্চলিক অফিসসহ অন্যান্য ব্যাংকগুলোতেও ২ হাজার রুপির নোট জমা দিয়ে সমপরিমাণ মুদ্রা বুঝে নিতে পারবেন সাধারণ মানুষ। এ লক্ষ্যে দেশের ব্যাংকগুলোকে ডিপোজিট ও এক্সচেঞ্জের সুবিধা রাখার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাংক।

২০১৬ সালে ২ হাজার রুপির নতুন নোট বাজারে আনে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। তবে ২০১৮ ও ২০১৯ সালে নোটটির মুদ্রণ বন্ধ করে দেয়া হয়। এখন থেকে নোটটি ইস্যু করা থেকেও বিরত থাকতে বলেছে আরবিআই।

২০১৬ সালে হঠাৎ দেশটিতে প্রচলিত ৫০০ এবং ১ হাজার রুপির নোট বাতিল ঘোষণা করা হয়। ওই সময় নতুন নোটের চাহিদা বেড়ে যাওয়ায় বাজারে ৫০০ রুপি এবং ২ হাজার রুপির নতুন নোট আনা হয়। আরবিআই জানিয়েছে, ২০১৬ সালে নতুন নোটের চাহিদা মেটাতেই ২ হাজার রুপির নোট ছাপানো হয়েছিল। এখন নিজস্ব মুদ্রা নীতিমালা মেনেই বাজার থেকে নোট তু‌লে নেয়া হ‌চ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।