বারাক ওবামাসহ ৫০০ মার্কিন নাগরিক নিষিদ্ধ রাশিয়ায় – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশনিবার , ২০ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

বারাক ওবামাসহ ৫০০ মার্কিন নাগরিক নিষিদ্ধ রাশিয়ায়

সম্পাদক
মে ২০, ২০২৩ ৫:৫৮ অপরাহ্ণ
Link Copied!

বনানী হাসান ::

রাশিয়ার দেয়া নতুন নিষেধাজ্ঞায় নাম উঠেছে ৫০০ মার্কিন নাগরিকের, যারা দেশটিতে প্রবেশ করতে পারবেন না। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, টিভি উপস্থাপক স্টিফেন কোলবার্ট ও সিএনএনের ইরিন বার্নেট রয়েছেন এই তালিকায়। খবর সিএনএন।

গতকাল শুক্রবার (১৯ মে) জি৭ সম্মেলন থেকে রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা ঘোষিত হয়। জো বাইডেনের ‘নিয়মিত রুশ-বিরোধী’ এই পদক্ষেপের প্রতিক্রিয়া হিসেবে মার্কিন নির্বাহী ক্ষমতার সঙ্গে যুক্ত একঝাঁক ব্যক্তিত্বের প্রবেশ নিষিদ্ধ করছে মস্কো।

তালিকায় সাবেক মার্কিন রাষ্ট্রদূত জন হান্টসম্যান, বেশ কয়েকজন মার্কিন সিনেটর ও সামরিক বাহিনীর সর্বোচ্চ পদে আসতে যাওয়া চার্লস কিউ ব্রাউন জুনিয়র অন্তর্ভুক্ত রয়েছেন। আছেন লেট নাইট শোর জনপ্রিয় হোস্ট জিমি কিমেল ও সেথ মেয়ার্স।

বিবৃতিতে বলা হয়েছে, ভিন্নমতাবলম্বী নিপীড়নে সরকার ও আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে সরাসরি জড়িত তালিকার এই ব্যক্তিরা। সেখানে ২০২১ সালের ৬ জানুয়ারি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের ক্যাপিটলে আক্রমণ উল্লেখ করা হয়। যাকে রাজনৈতিক অধিকার বলে দাবি করে আসছিল রাশিয়া।

তালিকায় সংবাদমাধ্যম সিএনএনের বেশ কয়েকজন সাংবাদিক রয়েছেন। এ ছাড়া ৫০০ আমেরিকান বলা হলেও তালিকা থাকা প্যাটন ওয়ালশ একজন ব্রিটিশ নাগরিক।

পররাষ্ট্র মন্ত্রণালয় ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে ক্রেমলিন জানায়, ওয়াশিংটনের জন্য এ শিক্ষার উপযুক্ত সময় যে, রাশিয়ার বিরুদ্ধে শত্রুতামূলক যেকোনো আক্রমণের কঠোর প্রতিক্রিয়া জানানো হবে।

তবে ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ নির্দিষ্ট করেনি মস্কো বা প্রবেশের নিষেধাজ্ঞা ছাড়া এর অর্থ কী তা স্পষ্ট নয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।