২০২৩-২৪ অর্থবছরে ১২ হাজার কোটি টাকা পাচ্ছে ৫৩ পাবলিক বিশ্ববিদ্যালয় – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাসোমবার , ২২ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

২০২৩-২৪ অর্থবছরে ১২ হাজার কোটি টাকা পাচ্ছে ৫৩ পাবলিক বিশ্ববিদ্যালয়

সম্পাদক
মে ২২, ২০২৩ ৩:২৩ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

দেশের ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ব্যয় বাবদ আগামী ২০২৩-২৪ অর্থবছরে ১২ হাজার ১৮৫ কোটি ৩৩ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। গতকাল সংস্থাটির ১৬৫তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদন দেয়া হয়। ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে সভায় কার্যপত্র তুলে ধরেন সচিব ড. ফেরদৌস জামান। ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২৩-২৪ অর্থবছরের মূল বাজেটের বিস্তারিত দিক তুলে ধরেন সংস্থার অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।

ইউজিসি সূত্র জানায়, পাবলিক বিশ্ববিদ্যালয়ের মূল বাজেটে ৬ হাজার ১০৯ কোটি ১০ লাখ টাকার রাজস্ব বাজেট এবং ৩১টি প্রকল্পের অনুকূলে ৬ হাজার ৭৬ কোটি ২৩ লাখ টাকার উন্নয়ন বাজেট রয়েছে। এছাড়া ইউজিসির নিজস্ব ব্যয়ের জন্য ৭৭ কোটি ৪৫ লাখ টাকা বরাদ্দ দেয়া হয় কমিশন সভায়।

চলতি ২০২২-২৩ অর্থবছরে ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংশোধিত বাজেটে ৯ হাজার ২৬৫ কোটি ১৭ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। এক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২৩-২৪ অর্থবছরে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৯২০ কোটি টাকা। সবচেয়ে বেশি রাজস্ব বাজেট পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, ৮৫৩ কোটি ৮০ লাখ টাকা। গবেষণা খাতেও বিশ্ববিদ্যালয়টিকে সবচেয়ে বেশি ১৫ কোটি টাকা বাজেট বরাদ্দ দেয়া হয়েছে।

উচ্চশিক্ষায় ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের গবেষণার জন্য আগামী অর্থবছরে মূল বাজেটে ১৭৪ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে, চলতি অর্থবছরের তুলনায় যা ২৪ কোটি টাকা বেশি। চলতি ২০২২-২৩ অর্থবছরে সংশোধিত বাজেটে গবেষণা খাতে ১৫০ কোটি টাকা বরাদ্দ ধরা হয়।

বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত এবং ২০২৩-২৪ অর্থবছরের মূল বাজেট (পরিচালন) বরাদ্দ ও ব্যয়ের ক্ষেত্রে ৫৫টি গাইডলাইন ও কৃচ্ছ্র্সাধনের একটি নির্দেশাবলি দেয়া হয়। এ বিষয়ে প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, ‘দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পরিচালন ও উন্নয়নের জন্য ২০২৩-২৪ অর্থবছরে ১২ হাজার কোটি টাকার বেশি বাজেট বরাদ্দ দেয়া হয়েছে। ব্যয়ের ক্ষেত্রে দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে সর্বোচ্চ কৃচ্ছ্র্সাধনের আহ্বান জানাই। বাজেটে এ বছর গবেষণা খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে।’ তিনি গবেষণা খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ সদ্ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানান। পাশাপাশি বাজেটে বরাদ্দ টাকা নির্দিষ্ট খাতে ব্যবহার এবং এ বিষয়ে পরিপত্রে উল্লেখিত গাইডলাইনগুলো অনুসরণের আহ্বান জানান প্রফেসর কাজী শহীদুল্লাহ।

কমিশন সভায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সেলিনা আখতার, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের উপাচার্য মেজর জেনারেল মো. মাহবুব-উল আলম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এডুকেশনের ডিন অধ্যাপক সুফিয়া বেগম এবং ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ উপস্থিত ছিলেন। এছাড়া পরিকল্পনা কমিশনের সদস্য (আর্থসামাজিক অবকাঠামো) ও সিনিয়র সচিব নাসিমা বেগম এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।