আরও ২০টি লোকোমোটিভ দিল ভারত – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ২৩ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

আরও ২০টি লোকোমোটিভ দিল ভারত

সম্পাদক
মে ২৩, ২০২৩ ৮:২৯ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

বাংলাদেশ রেলওয়েকে অনুদান হিসেবে আরও ২০টি লোকোমোটিভ (ইঞ্জিন) দিয়েছে ভারত। আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৪ টার দিকে বাংলাদেশ রেলওয়ের কাছে ব্রডগেজ ইঞ্জিনগুলো হস্তান্তর করে ভারত। ব্রডগেজ লোকোমোটিভগুলো দর্শনা আন্তর্জাতিক রেলওয়ে স্টেশনে পৌঁছালে ফুল দিতে বরণ করে নেওয়া হয়। পরে ভারতের দেওয়া উপহার ২০টি রেলের ডিজেল ইঞ্জিন রেলওয়ে বোর্ড ইন্ডিয়ার ট্রাফিক ইন্সপেক্টর অশোক কুমার বিশ্বাস ঈশ্বরদী লোকোমোটিভ বিভাগের সিনিয়র সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার সরেক জামালের কাছে বুঝিয়ে দেন।এর আগে, লোকোমোটিভ হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন বাংলাদেশের রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও ভারতের রেলমন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব। একই সাথে চুয়াডাঙ্গার দর্শনা ও ভারতের গেদে অংশে হস্তান্তর অনুষ্ঠান ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহ সুফি নুর মোহাম্মদ জানান, ভারত ও বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সম্পাদনের পর ব্রড গেজ ইঞ্জিনগুলোর সুনির্দিষ্ট বৈশিষ্ট্যের বিস্তারিত (স্পেসিফিকেশন) যাচাই, আমদানি ছাড়পত্র গ্রহণ, কাস্টমস ডিউটি, ভ্যাট ও ট্যাক্স প্রক্রিয়া সম্পন্ন করে দেশে আনা হয়েছে। ঈশ্বরদী থেকে পরীক্ষা-নিরীক্ষা শেষে ইঞ্জিনগুলো পণ্য পরিবহনে ব্যবহার করা হবে।

বাংলাদেশের দীর্ঘদিনের লোকোমোটিভ সংকট নিরসনে বাংলাদেশকে অনুদানের ২০টি ব্রডগেজ লোকোমোটিভ হস্তান্তর করল ভারত। এ নিয়ে গত তিন বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো বাংলাদেশকে লোকোমোটিভ দিল ভারত।

এর আগে, ২০২০ সালের জুলাই মাসে ভারত ১০টি লোকোমোটিভ দিয়েছিল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।