স্বপ্না বাইশেই গুডবাই জানা‌লেন ফুটবল‌কে – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশনিবার , ২৭ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

স্বপ্না বাইশেই গুডবাই জানা‌লেন ফুটবল‌কে

সম্পাদক
মে ২৭, ২০২৩ ১২:৫১ অপরাহ্ণ
Link Copied!

নি‌শির মনসুর ::

মাত্র ২২ বছর বয়সেই ফুটবল ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিলেন জাতীয় দলের অন্যতম সেরা তারকা সিরাত জাহান স্বপ্না। গত বছর নেপালে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপাজয়ী দলের অন্যতম সারথি ছিলেন তিনি। বিষয়ভিত্তিক ফুটবলেও দেশের অনেক সাফল্যের সঙ্গে জড়িয়ে আছে এই স্ট্রাইকারের নাম।বুধবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ক্যাম্প ছেড়ে পরদিন সকালে রংপুরের নিজ বাড়িতে পৌঁছান স্বপ্না। দেশ রূপান্তরকে এই তারকা জানান, ফুটবল ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েই ক্যাম্প ছেড়ে ছিলেন তিনি। তবে কোচদের কাছ থেকে দুদিনের ছুটির কথা বলেছিলেন। তবে তিনি যে আর ফিরবেন না, এটা বুঝতে পেরেছিলেন তার কোচ ও সতীর্থরা; অর্থাৎ স্বপ্নার মধ্যে যে অভিমান আছে এটা পরিষ্কার। সেই অভিমানটা কী, বারবার জানতে চাইলেও কিছু বলতে রাজি হননি স্বপ্না।


তবে গতকাল অবসরের ঘোষণা দিয়ে স্বপ্না ফেসবুকে লিখেছেন, ‘আমি নিজ ইচ্ছায় পেশাদার ফুটবল থেকে অবসর নিলাম। প্রায় আট বছর পেশাদার ফুটবল খেলার সৌভাগ্য হয়েছে আমার। ফুটবল ক্যারিয়ারে আসার পর আমি অনেক কিছু পেয়েছি। সবকিছুর জন্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই মহান আল্লাহ তায়ালার প্রতি।’ স্বপ্না আরও লেখেন, ‘খেলার সুবাদে অনেকের সাথে আমার পরিচয় হয়েছে। তাই জেনে বা না জেনে যদি কারও মনে কষ্ট দিয়ে থাকি, প্লিজ, ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং সবাই আমার জন্য দোয়া করবেন।’

স্বপ্নার ফুটবল শুরু বঙ্গমাতা আন্তঃপ্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট দিয়ে। ২০১১ ও ২০১২ সালের আসরে খেলার পর দুই বছরের মধ্যেই তিনি ডাক পান বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ ফুটবল দলে। খেলেন ঢাকায় অনুষ্ঠিত ২০১৪ এএফসি আঞ্চলিক ফুটবলের বাছাইয়ে। ২০১৫ সালে নেপালে অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক ফুটবলে চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন স্বপ্না। সেটাই বাংলাদেশের নারী ফুটবলে প্রথম আন্তর্জাতিক শিরোপা।

স্বপ্না ২০১৬ সালে শিলং ও গৌহাটিতে অনুষ্ঠিত এসএ গেমসে খেলেছেন জাতীয় দলের জার্সি গায়ে। একই বছর এএফসি অনূর্ধ্ব-১৬ আঞ্চলিক নারী ফুটবলের বাছাইয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ দলের অন্যতম সদস্য ছিলেন। পরের বছর খেলেছেন মূল পর্বে।

২০১৭ সালের শুরুতে সাফ চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হয় বাংলাদেশ। সেবার ৫ গোল করে আসরের তৃতীয় সর্বোচ্চ গোল স্কোরার ছিলেন স্বপ্না। ২০১৮ সালে প্রথমবারের মতো আয়োজিত সাফ অনূর্ধ্ব-১৮ নারী চ্যাম্পিয়নশিপে ৮ গোল করে সর্বোচ্চ গোল স্কোরার হন। বাংলাদেশ চ্যাম্পিয়ন হয় ওই আসরে। গত বছর সিনিয়র সাফে দেশকে শিরোপা এনে দেওয়ার পথে ৪ গোল করেন স্বপ্না; যা টুর্নামেন্টে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ। ক্লাব ফুটবলে স্বপ্না খেলেছেন দেশের শীর্ষ দল বসুন্ধরা কিংসে। এর আগে গত জানুয়ারিতে ফুটবল থেকে অবসর নিয়েছেন সাফজয়ী দলের আরেক সদস্য আনুচিং মগিনি। এবার হঠাৎই স্বপ্নার ফুটবল ছেড়ে দেওয়ার সিদ্ধান্তকে দেশের ফুটবলের জন্য অপূরণীয় ক্ষতি বলে উল্লেখ করেছেন নারী ফুটবল দলের কোচ গোলাম রব্বানী ছোটন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।