১৩১ বছরের কুম্ভমেলা শুরু – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ২৮ মে ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

১৩১ বছরের কুম্ভমেলা শুরু

সম্পাদক
মে ২৮, ২০২৩ ৮:৪৯ অপরাহ্ণ
Link Copied!

মাদারীপুর) প্রতিনিধি  ::

রাজৈর উপজেলার কদমবাড়ীতে রোববার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী উপমহাদেশের অন্যতম শতাধিক বর্ষের ‘কুম্ভমেলা’ বা ‘কামনার’ মেলা। শ্রীশ্রী মহামানব গণেশ পাগলের এ মেলায় ভক্তরা আসেন পুণ্য অর্জনের জন্য। মেলাকে ঘিরে সেবাশ্রমে ও তৎসংলগ্ন ১৬৭ একর গোচারণভূমিতে বসেছে সারি সারি দোকান। এসব দোকানে পাওয়া যাচ্ছে পছন্দের সব জিনিসপত্র।

কথিত আছে জ্যৈষ্ঠ মাসের ১৩ তারিখে ১৩ জন সাধু ১৩ কেজি চাল ও ১৩ টাকা নিয়ে এ পূজা শুরু করেন। সমুদ্র মন্থন করে পাওয়া অমৃতসুধা হরিদ্বার, প্রয়াগ, উজ্জয়িনী ও নাসিক এ চারটি স্থানে চারটি কুম্ভপাত্রে রাখেন দেবতারা। ওই থেকে কুম্ভমেলা শুরু। প্রায় ১৩১ বছর আগে ভারতের কুম্ভমেলা অনুকরণে কদমবাড়ীতে শ্রীশ্রী গণেশ পাগলের আশ্রমে এ মেলা শুরু হয়।

মেলা প্রাঙ্গণে দেশের বিভিন্ন স্থান থেকে সাধু-সন্ন্যাসী ও ভক্তরা বাস, ট্রাক, ট্রলার ও পদব্রজে আসতে শুরু করেছেন। এছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল ও অন্যান্য রাষ্ট্র থেকেও বহু ভক্তও আসছেন।

আয়োজক কমিটির সভাপতি প্রণব বিশ্বাস জানান, মেলায় আগত ভক্তদের জন্য চিড়া-মুড়ি ও স্বাস্থ্যসেবাসহ সব ধরনের ব্যবস্থা করা হয়েছে।

পুলিশ সুপার মাসুদ আলম বলেন, এ মেলাকে ঘিরে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।