গোপন নথি রাখার দায়ে অভিযুক্ত ট্রাম্প – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ৯ জুন ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

গোপন নথি রাখার দায়ে অভিযুক্ত ট্রাম্প

সম্পাদক
জুন ৯, ২০২৩ ৪:০১ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

ক্লাসিফায়েড বা গোপন নথি সংক্রান্ত তদন্তে অভিযুক্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আইনজীবীর মাধ্যমে বিষয়টি অবহিত হয়েছেন বলে জানিয়েছেন তিনি। দেশটির ইতিহাসে এবারই প্রথম একজন প্রেসিডেন্ট ফেডারেল অভিযোগের মুখোমুখি হলেন। খবর এপি।

নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশ্যালে গতকাল বৃহস্পতিবার (৮ জুন) ট্রাম্প জানান, ফ্লোরিডা এস্টেটে গোপন নথি ভুলভাবে পরিচালনা করার জন্য তাকে অভিযুক্ত করা হয়েছে।

গত বছরের ৮ আগস্ট ট্রাম্পের মার-এ-লাগো রিসোর্টে তল্লাশি অভিযান চালিয়েছিল এফবিআই। ফ্লোরিডার ওই বাসা থেকে ১১ হাজারের বেশি সরকারি নথি ও ছবি উদ্ধার করা হয়।

গতকাল জো বাইডেন প্রশাসনকে ‘দুর্নীতিগ্রস্ত’ বলে অভিহিত করেন ট্রাম্প। ২০২৪ সালের নির্বাচনে অংশগ্রহণে হস্তপেক্ষ বলেও জানান তিনি।

গুপ্তচরবৃত্তি আইনের অধীনে বিচারের মুখোমুখি হচ্ছেন ট্রাম্প। তার বিরুদ্ধে মোট সাতটি অভিযোগ আনা হয়েছে। এছাড়া ন্যায়বিচারে বাধা, রেকর্ড ধ্বংস বা মিথ্যা প্রমাণ, ষড়যন্ত্র ও মিথ্যা বিবৃতি দেয়ার অভিযোগ রয়েছে।

দোষী সাব্যস্ত হলে সন্দেহাতীতভাবে গুরুতর আইনি পরিণতি বহন করতে হবে ট্রাম্পকে। কারাদণ্ড হওয়ার সম্ভাবনাও রয়েছে।

অবশ্য বিচার বিভাগ তাৎক্ষণিকভাবে প্রকাশ্যে অভিযোগ নিশ্চিত করেনি। এ ধরনের ঘটনার সঙ্গে পরিচিত দুই ব্যক্তি এপিকে জানান, যে সাতটি অভিযোগ আনা হয়েছে তা প্রকাশ্যে আলোচনার অনুমতি নেই।

এ খবর আসার ২০ মিনিটের মধ্যে ট্রাম্প ২০২৪ সালের নির্বাচনী প্রচারণার জন্য তহবিল সংগ্রহ শুরু করেন। এক ভিডিওতে নিজেকে নির্দোষ ঘোষণা করে জানান, আগামী মঙ্গলবার বিকেলে আদালতে যাওয়ার পরিকল্পনা রয়েছে তার।

মামলাটি ট্রাম্পের জন্য আইনি ঝুঁকি আরো গভীর করেছে। এরই মধ্যে তিনি নিউইয়র্কে অভিযুক্ত হয়েছেন এবং ওয়াশিংটন ও আটলান্টায় তার বিরুদ্ধে ফৌজদারি অভিযোগও আনা হতে পারে।

গত এপ্রিলে নিউইয়র্কের গ্র্যান্ড জুরি তাকে অভিযুক্ত করার কয়েক মাসের মধ্যে এটি হবে ট্রাম্পের দ্বিতীয় আদালতের সমন।

এর আগে স্টর্মি ড্যানিয়েলস নামে এক পর্ন তারকাকে মুখ বন্ধ রাখতে অর্থ দেওয়ার অভিযোগে গত মার্চ মাসে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। ওই ঘটনার মাধ্যমে প্রথমবারের মতো সাবেক কোনো মার্কিন প্রেসিডেন্ট ফৌজদারি অভিযোগের সম্মুখীন হন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।