প্রধান বিচারপ‌তির ভাষাজ্ঞান নি‌য়ে কটাক্ষ ক‌রে‌ছি‌লেন মাই‌কেল – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশনিবার , ১০ জুন ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

প্রধান বিচারপ‌তির ভাষাজ্ঞান নি‌য়ে কটাক্ষ ক‌রে‌ছি‌লেন মাই‌কেল

সম্পাদক
জুন ১০, ২০২৩ ৯:১৪ অপরাহ্ণ
Link Copied!

নি‌শির মনসুর ::

ইংরেজ বিচারপতির ইংরেজি ভাষাজ্ঞানে কিছু খামতি!
অপরদিকে ইংরেজি ভাষায় বাঙালির গর্ব মাইকেল মধুসূদনের অসাধারণ পাণ্ডিত্য, তিনি প্রকাশ্যে বিচারপতির ভাষাজ্ঞান নিয়ে কটাক্ষ করছিলেন। ফলস্বরূপ মাইকেল কে প্রধান বিচারপতি বার্নস পিকক আদালতের বার থেকে সাসপেন্ড করলেন। বলা বাহুল্য এই আদেশের বিরুদ্ধে কলকাতার বিশিষ্ট নাগরিকরা মাইকেলকে শাস্তি না দেওয়ায় আবেদন করেছিলেন। আবেদন পত্রে স্বাক্ষর করেছেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর,প্রসন্নকুমার সর্বাধিকারী,রাজেন্দ্রলাল মিত্র,টেকচাঁদ ঠাকুর প্রমুখ। শেষ পর্যন্ত মাইকেলের জয় হয় তিনি সন্মানে আবার আইনের পেশায় ফিরে আসেন।

© ধ্রুবতারাদের খোঁজে

১৮৬৬ সালে, মাইকেল ব্যারিস্টার হয়েছেন, কলকাতায় ফিরে আইন চর্চাও শুরু করেন। দেশে ফেরার পরেও তাঁর সাহিত্যসৃষ্টি থেমে থাকেনি ।১৮৬১-তে ব্রিটিশ পার্লামেন্টে গৃহীত ‘দি ইন্ডিয়ান হাইকোর্টস অ্যাক্ট’-এ বলা হল বম্বে, মাদ্রাজ ও কলকাতায় হাইকোর্ট চালুর কথা। প্রধান বিচারপতি বার্নেস পিকক আর তেরো জন বিচারপতিকে নিয়ে পরের বছর কাজ শুরু করল কলকাতা হাইকোর্ট। একমাত্র ভারতীয় ছিলেন শম্ভুনাথ পণ্ডিত। এখানেই সওয়াল করেছেন মাইকেল মধুসূদন, সোহরাওয়ার্দী,দেশবন্ধু চিত্তরঞ্জন, আশুতোষ মুখোপাধ্যায় প্রমুখ।

প্রধান বিচারপতি বার্নেস পিককের ইংরেজি ভাষা জ্ঞান নিয়ে কটাক্ষ করায় তাঁর রোষানলে পড়েছেন মাইকেল, সোজা পথে তাঁকে জব্দ করতে না পেরে চরিত্রহীনতার অপরাধে আদালতের বার থেকে সাসপেন্ড করেন। প্রায় কিশোরবেলা থেকেই মাইকেলের মদ্যপানের অভ্যেস হয়েছিল, মদ খেয়েছেন আকণ্ঠ। মদ খেলেও তিনি মোটেও চরিত্রহীন ছিলেন না। মার্বেল প্যালেসের রাজা রাজেন মল্লিক পিছন থেকে জনমত গঠন করে অন্যায় এই আদেশ প্রত্যাহার করার জন্য পিককের উপর চাপ তৈরি করলেও পিকক তাঁর অবস্থানে অনড় ছিলেন।

শহর কলকাতার বিশিষ্ট নাগরিকরা মাইকেল সম্পর্কে বললেন a gentleman of good and respectable character and ability. তবে এতকিছুর পরেও বরফ যেন গলেনা।পিকক কোনও কিছতেই কর্ণপাত করছেন না দেখে সরাসরি আসরে নামলেন স্বয়ং রাজেন্দ্র মল্লিক। পিকক জানতে পারলেন বড়লাট লর্ড নর্থব্রুক রাজেন্দ্র মল্লিকের বন্ধু। রাজা উপাধি না থাকলেও তাঁর সন্মান মহারাজার মত। রাজেন্দ্র মল্লিক স্বাক্ষর দেওয়ার সাথে সাথেই পিককের মাথা নত হল।প্রত্যাহার করলেন তাঁর নিষেধাজ্ঞা। মাইকেল আবার সসন্মানে ব্যারিস্টারিতে ফিরলেন।
সংকলনে ✍🏻 Arunava Sen

© ধ্রুবতারাদের খোঁজে
#michaelmadhusudan
#poet
#Remarkable
#dhrubotaraderkhonje

পুস্তক ঋণ ও কৃতজ্ঞতা স্বীকার, হাসিকান্না হীরাপান্না চণ্ডী লাহিড়ী

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।