১২ ঘণ্টার মাঝে জম্মু ও কাশ্মীরে দুই দফা ভূমিকম্প – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ১৩ জুন ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

১২ ঘণ্টার মাঝে জম্মু ও কাশ্মীরে দুই দফা ভূমিকম্প

সম্পাদক
জুন ১৩, ২০২৩ ১১:২১ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

১২ ঘণ্টার মাঝে দুই দফায় কেঁপে উঠল ভারতের কেন্দ্র শাসিত জম্মু ও কাশ্মীর। মঙ্গলবার (১৩ জুন) দিনে ও দিবাগত রাতে হানা দেয় ভূমিকম্প।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জানায়, রাত ২টা ২০ মিনিটের সংঘটিত ভূমিকম্পের উৎসস্থল জম্মু ও কাশ্মীরের কাটরায়। রিখটার স্কেলে মাত্রা ছিল ৪ দশমিক ৩।

এর আগে মঙ্গলবার দুপুরের ভূমিকম্পে কেঁপে উঠে দিল্লিসহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশ। জম্মু ও কাশ্মীর ছাড়াও এই কম্পন অনুভূত হয়েছিল পাঞ্জাব, চণ্ডীগড় ও হরিয়ানায়। স্থানীয় সময় দুপুর ১টা ৩৩ মিনিটে এই কম্পন অনুভূত হয়।

ভূমিকম্পের উৎসস্থল ছিল জম্মু-কাশ্মীরের ডোডা জেলার গান্ডো ভালেসা গ্রামে ভূপৃষ্ঠ থেকে ছয় কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৪। অনুভূত হয়েছিল পাকিস্তান ও চীনেও।

ভূমিকম্পে জম্মু ও কাশ্মীরে চার জন আহত হয়েছেন। অনেক ঘরবাড়িতে ফাটল দেখা দিয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, গত মাসে ভারতে ৪১টি ভূমিকম্প হয়েছে। তার মধ্যে উত্তরাখণ্ডে সাতবার, মণিপুরে ছয়বার কম্পন অনুভূত হয়েছে। এছাড়া অরুণাচল প্রদেশে পাঁচবার, মেঘালয় ও হরিয়ানায় তিনবার ভূমিকম্প হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।