১৪ বছরে ৭৩৯ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ হয়েছে : সংসদে রেলপথ মন্ত্রী – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবুধবার , ১৪ জুন ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

১৪ বছরে ৭৩৯ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ হয়েছে : সংসদে রেলপথ মন্ত্রী

সম্পাদক
জুন ১৪, ২০২৩ ৭:১৯ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

আওয়ামী লীগ ক্ষমতা নেওয়া পর থেকে গত ১৪ বছরে ৭৩৯ দশমিক ৭১ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হয়েছে বলে জাতীয় সংসদে এক প্রশ্নোত্তরে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। বুধবার (১৪ জুন) স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনের শুরুতেই প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

চট্টগ্রাম ৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী আরো  জানান, এ সময় ২৮০ দশমিক ২৮ কিলোমিটার মিটারগেজ রেললাইনকে ডুয়েল গেজে রূপান্তর করা হয়েছে। এক হাজার ৩০৭ দশমিক ৭৮ কিলোমিটার রেললাইন পুনর্বাসন করা হয়েছে।

রেলপথ মন্ত্রী আরো জানান, বর্তমানে দেশের ৪৩টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আছে। বাংলাদেশ রেলওয়ের ২০২২-২৩ অর্থবছরের এডিপি অন্তর্ভুক্ত প্রকল্পগুলো বাস্তবায়িত হলে সাতটি জেলা (কক্সবাজার, নড়াইল, মুন্সীগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর, মাগুরা ও বাগেরহাট) রেলওয়ের নেটওয়ার্কের আওতায় আসবে।

বরিশাল ২ আসনের সংসদ সদস্য মো. শাহে আলমের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ২০২২-২৩ অর্থবছরে রেলের প্রকৃত পরিচালন ব্যয় ছিল দুই হাজার ৮২২ কোটি টাকা। ওই অর্থ বছরে রেলের আয় ২ হাজার ৪০০ কোটি টাকা হবে বলে আশা প্রকাশ করেন রেলপথ মন্ত্রী। এতে রেলের প্রকৃত পরিচালন ব্যয় এবং আয়ের মধ্যে পার্থক্য থাকবে ৪২২ কোটি টাকা।

তবে মন্ত্রী এও জানিয়েছেন ২০২২-২৩ অর্থবছরে রেলওয়ের পরিচালন ব্যয় ৩ হাজার ৮৬৫ কোটি টাকা। অতিরিক্ত ১ হাজার ৪৩ কোটি পেনশন, রেলওয়ে পরিচালিত স্কুল এবং হাসপাতালের ব্যয় হিসাবে অন্তর্ভুক্ত।

সরকার দলীয় এমপি হাবিব হাসানের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী বলেন, অবৈধ দখলে থাকা রেলভূমি উদ্ধারের জন্য সংশ্লিষ্ট বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তাদের মাধ্যমে নিয়মিত অভিযান পরিচালনা করা হয়। এই কার্যক্রমের মাধ্যমে ২০২২ সালের জুলাই হতে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ২২১ দশমিক ৬৪৬২ একর রেলভূমি উদ্ধার করা হয়েছে। অবৈধ দখলে থাকা রেলভূমি উদ্ধার চলমান প্রক্রিয়া বলেও জানান রেলপথ মন্ত্রী।

ঢাকা-৭ আসনের সংসদ হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানান, বিশ্বের ১৩৫ টি দেশে প্রতিবছর সাত লক্ষ ৫০ মেট্রিক টন পাট ও পাটজাত পণ্য রপ্তানি হয়ে থাকে। রপ্তানিকারক দেশের মধ্যে উল্লেখযোগ্য ভারতে প্রতিবছর প্রায় ৮০ হাজার, ইরানে ৬০ হাজার, চীনে ৮০ হাজার, মিশরে ৪০ হাজার, ইন্দোনেশিয়া ৩০ হাজার, উজবেকিস্তানে ৫ হাজার মেট্রিক টন পাট ও পাটজাত পণ্য রপ্তানি হয়ে থাকে।

নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা জানান সারা দেশে মহিলা অধিদপ্তরের আওতায় ২০ হাজার ৪৫৪ টি নিবন্ধিত মহিলা সমিতি রয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।