ওমান থেকে আসবে এলএনজি, দ্বিতীয় দীর্ঘমেয়াদি চুক্তি সই – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাসোমবার , ১৯ জুন ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

ওমান থেকে আসবে এলএনজি, দ্বিতীয় দীর্ঘমেয়াদি চুক্তি সই

সম্পাদক
জুন ১৯, ২০২৩ ১০:১৯ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক  ::

ওমান থেকে জি-টু-জি (সরকার টু সরকার) ভিত্তিতে ১০ বছর মেয়াদি তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি চুক্তি সই হয়েছে। এ চুক্তির আওতায় অতিরিক্ত ০ দশমিক ২৫ থেকে ১ দশমিক ৫ এমটিপিএ (মিলিয়ন টন পার এনাম) এলএনজি আনা হবে।

সোমবার (১৯ জুন) রাজধানীর সোনারগাঁও হোটেলে এ চুক্তি সই হয়। বাংলাদেশের পক্ষে পেট্রোবাংলার বোর্ড সচিব রুচিরা ইসলাম এবং ওমানের পক্ষে দেশটির রাষ্ট্রায়ত্ত কোম্পানি ওকিউটি’র নির্বাহী পরিচালক সাইদ আল মাওয়ালী চুক্তিতে সই করেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, জিটুজি ভিত্তিতে ১০ বছর মেয়াদি ১ থেকে ১ দশমিক ৫ এমটিপিএ এলএনজি আমদানিতে পেট্রোবাংলা ও ওমান ট্রেডিং ইন্টারন্যাশনালের (বর্তমান নাম ওকিউ ট্রেডিং লিমিটেড-ওকিউটি) সঙ্গে ২০১৮ সালের ৬ মে এলএনজির সেল অ্যান্ড পারচেজ এগ্রিমেন্ট (এসপিএ) প্রথম চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

স্বাক্ষরিত চুক্তির আলোকে ওকিউটি বর্তমানে বছরে ১ এমটিপি (১৬ কার্গো) এলএনজি সরবরাহ করছে। জিটুজি ভিত্তিতে ওকিউটি থেকে ১০ বছর মেয়াদে (২০২৬ সালে ৪ কার্গো এলএনজি, ২০২৭ হতে ২০২৮ সাল পর্যন্ত প্রতি বছর ১৬ কার্গো এলএনজি এবং ২০২৯ থেকে ২০৩৫ সাল পর্যন্ত প্রতি বছর ২৪ কার্গো এলএনজি যা কম-বেশি ১.৫ এমটিপিএ এলএনজি’র সমতুল্য) আমদানিতে সোমবার চুক্তি স্বাক্ষরিত হয়।

 

২০১৭ সালের ৫ সেপ্টেম্বর কাতার গ্যাস’র সঙ্গে ১৫ বছর মেয়াদি (২০১৮-২০২৩) ১ দশমিক ৮ থেকে ২ দশমিক ৫ এমটিপিএ এলএনজি (বর্তমানে ২ দশমিক ৫ এমটিপিএ, ৪০ কার্গো এলএনজি) এবং ২০২৩ সালের ১ জুন কাতার এনার্জি ট্রেডিংয়ের সঙ্গে ১৫ বছর মেয়াদি (২০২৬-২০৪০) দ্বিতীয় চুক্তিতে অতিরিক্ত ১ দশমিক ৫ এমটিপিএ এলএনজি আমদানির চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছে জ্বালানি বিভাগ।

বর্তমানে বিদ্যমান দুটি চুক্তির আওতায় ৩ দশমিক ৫ থেকে ৪ এমটিপিএ এলএনজি আমদানি করা হচ্ছে। বিদ্যমান দুটি এফএসআরইউ’র (ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাস্টিফিকেশন ইউনিট) মাধ্যমে সহজেই ৬ দশমিক ৫ এমটিপিএ এলএনজি গ্রহণের সুযোগ রয়েছে। সে হিসাবে আরও ২ দশমিক ৫ থেকে ৩ এমটিপিএ এলএনজি আমদানি করা যেতে পারে। এছাড়া মহেশখালিতে তৃতীয় এফএসআরইউ সহ পায়রায় একটি এফএসআরইউ স্থাপনের বিষয়ে নীতিগত অনুমোদন করা হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী এ চুক্তিকে স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে এ এলএনজি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। বাংলাদেশ গ্যাস অনুসন্ধান কাজ জোরদার করেছে। গভীর সমুদ্রে অনুসন্ধানের জন্য পিএসসি (উৎপাদন বণ্টন চুক্তি) হালনাগাদ করা হচ্ছে। এসময় তিনি ওমানসহ সংশ্লিষ্টদের আগত পিএসসিতে অংশগ্রহণ করার আহ্বান জানান।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. খায়েরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ওমানের রাষ্ট্রদূত আব্দুল গাফ্ফার আলবুলুসি, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, ওকিউটি’র নির্বাহী পরিচালক সাইদ আল মাওয়ালী বক্তব্য রাখেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।