মেঘনা থেকে পদ্মা সেতু পর্যন্ত রাজউকের অধিক্ষেত্র বাড়ানোর পরিকল্পনা – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ২০ জুন ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

মেঘনা থেকে পদ্মা সেতু পর্যন্ত রাজউকের অধিক্ষেত্র বাড়ানোর পরিকল্পনা

সম্পাদক
জুন ২০, ২০২৩ ১১:১৫ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) অধিক্ষেত্র সম্প্রসারণ করার পরিকল্পনা জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। যার সীমানা ঢাকার পূর্বে মেঘনা নদী ও পশ্চিমে (প্রকৃতার্থে দক্ষিণ) পদ্মা ব্রিজ। সরকারের অনুশাসন পেলে রাজউক এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে বলে জানান তিনি।

আজ মঙ্গলবার (২০ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকার দলীয় সংসদ সদস্য এনামুল হকের প্রশ্নের জবাবে শরীফ আহমেদ এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী বলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের অধিক্ষেত্রের ৮টি অঞ্চলের এক হাজার ৫২৮ বর্গ কিলোমিটার এলাকায় ঢাকা, নারায়ণগঞ্জ, সাভার, কেরানীগঞ্জ ও গাজীপুর এলাকা অবস্থিত। সাভার উপজেলার পুরোটাই রাজউকের আওতাধীন।

তিনি বলেন, রাজউকের আওতাধীন গাজীপুর সিটি করপোরেশনভুক্ত এলাকা বর্তমানে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন হিসেবে বিবেচিত হওয়ায় ওই এলাকা বাদ দিয়ে রাজউকের অধিক্ষেত্র পুনঃনির্ধারণ করার পরিকল্পনা রয়েছে।

মোহাম্মদপুরের অবাঙালিদের কেরানীগঞ্জে পুনর্বাসন

সরকার দলীয় সংসদ সদস্য মো. শাহে আলমের প্রশ্নের জবাবে শরীফ আহমেদ জানান, ঢাকার মোহাম্মদপুরে বসবাসরত অবাঙালিদের পুনর্বাসনের জন্য কেরানীগঞ্জে পাঁচ হাজার ৬০০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা রয়েছে। পর্যায়ক্রমে দেশের সব শহরে দরিদ্র কমিউনিটির ছিন্নমূল জনগণকে টেকসই উন্নয়নের আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে।

দেশে সরকারি কলেজ ৭০১টি

ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, বর্তমানে সারাদেশে সরকারি কলেজের সংখ্যা ৭০১টি। এতে মোট শিক্ষার্থী রয়েছে ২৫ লাখ ৫৮ হাজার ৮৮৬ জন। যার মধ্যে ছাত্রের সংখ্যা ১২ লাখ ৯৭ হাজার ২১৭ ও ছাত্রী ১২ লাখ ৬১ হাজার ৬৬৯ জন।

নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, সরকারের দরিদ্রবান্ধব কার্যক্রম গ্রহণের ফলে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ৫২ দশমিক ৫০ শতাংশ শিক্ষার্থী বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, সরকারের তিন মেয়াদে সাড়ে পাঁচ হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।