পণ্য আমদানিতে এলসি মার্জিন শিথিল করলো বাংলাদেশ ব্যাংক – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ২০ জুন ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

পণ্য আমদানিতে এলসি মার্জিন শিথিল করলো বাংলাদেশ ব্যাংক

সম্পাদক
জুন ২০, ২০২৩ ১১:২৫ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

আগে এসব পণ্য আমদানিতে ৭৫ শতাংশ এলসি মার্জিন দিতে হতো আমদানিকারকদের। এলসি খোলার মার্জিন শিথিল করা পণ্যের মধ্যে রয়েছে— শিল্প ও শিল্প-সংশ্লিষ্ট খুচরা যন্ত্রাংশ, টেক্সটাইল কাঁচামাল, রাসায়নিক ও আনুষঙ্গিক পণ্য, প্লাস্টিক পণ্য, ইউপিএস ও আইপিএস যন্ত্রাংশ।

অবশ্য ব্যাংক যদি গ্রাহকদের কাছ থেকে কোনও এলসি মার্জিন না নিয়েই পণ্য আমদানি করতে চায়, তাহলে আমদানি করতে পারবেন। তবে অন্য যেসব পণ্য আমদানির ক্ষেত্রে শতভাগ ও ৭৫ শতাংশ এলসি মার্জিন রয়েছে, তা বিদ্যমান থাকবে।

যদিও বর্তমানে আরো কিছু পণ্যে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে আমদানি করা যায়। এসব পণ্যের মধ্যে রয়েছে— শিশুখাদ্য, প্রয়োজনীয় খাদ্যপণ্য, জ্বালানি, ওষুধ ও সরঞ্জাম, উৎপাদনমুখী স্থানীয় শিল্প ও রফতানিমুখী শিল্পের জন্য সরাসরি আমদানিকৃত মূলধনী যন্ত্রপাতি ও কাঁচামাল, রফতানিমুখী শিল্প ও কৃষিপণ্য।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।