ভারতীয় কর্মীদের জন্য ভিসা সহজ করছে যুক্তরাষ্ট্র – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ২২ জুন ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

ভারতীয় কর্মীদের জন্য ভিসা সহজ করছে যুক্তরাষ্ট্র

সম্পাদক
জুন ২২, ২০২৩ ১:২৪ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

যুক্তরাষ্ট্রে ভারতীয়দের বসবাস ও কাজের সুযোগ আরো সহজ হতে যাচ্ছে। ওয়াশিংটন ডিসিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাষ্ট্রীয় সফর থেকে এই সুযোগ তৈরি হয়েছে। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন স্টেট ডিপার্টমেন্ট আজ বৃহস্পতিবার (২২ জুন) এ বিষয়ে ঘোষণা দিতে পারে। এর আওতায় এইচ-ওয়ানবি ভিসায় কর্মরত ভারতীয় ও অন্যান্য বিদেশী কর্মীরা যুক্তরাষ্ট্র অবস্থান করেই ভিসা পুনর্নবায়ন করতে পারবে। তাদের দেশটির বাইরে যেতে হবে না।

এখন পর্যন্ত ভারতীয় নাগরিকরা যুক্তরাষ্ট্রের এই ভিসা প্রোগ্রামের সবচেয়ে সক্রিয় ব্যবহারকারী। ২০২২ অর্থবছরে এই সংখ্যা ছিল প্রায় চার লাখ ৪২ হাজার। যা এইচ-ওয়ানবি ভিসা পাওয়া মোট কর্মীর ৭৩ শতাংশ।

চলতি বছরের শেষের দিকে নতুন পাইলট প্রকল্প চালু হবে। যা বাস্তবায়িত হলে হাজার হাজার ভারতীয় প্রযুক্তি পেশাদার স্বস্তি পাবেন।

দক্ষ বিদেশী কর্মীদের জন্য প্রতি বছর মার্কিন সরকার ৬৫ হাজার এইচ-ওয়ানবি ভিসা দেয়। এছাড়া উন্নত ডিগ্রীধারী কর্মীদের জন্য থাকে অতিরিক্ত ২০ হাজার ভিসা। এই ভিসার মেয়াদ তিন বছর, পরে আরো তিন বছরের জন্য নবায়ন করা যেতে পারে।

মার্কিন সরকারের তথ্য অনুসারে, সাম্প্রতিক বছরে সবচেয়ে বেশি এইচ-ওয়ানবি ভিসায় কর্মী নিয়েছে ভারতীয় ভিত্তিক ইনফোসিস ও টাটার পরিষেবাগুলোতে। পাশাপাশি মার্কিন প্রতিষ্ঠান অ্যামাজন, অ্যালফাবেট ও মেটায় রয়েছে উল্লেখযোগ্য সংখ্যক ভারতীয়।

যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত তারানজিৎ সিং সান্ধু এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরে মার্কিন ভিসার সহজ করার বিষয়ে আলোচনা হবে ও বেশ কয়েকটি উদ্যোগও নেয়া হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।