ঢাকা এখন বাগানবিহীন নগরী – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ২২ জুন ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

ঢাকা এখন বাগানবিহীন নগরী

সম্পাদক
জুন ২২, ২০২৩ ৭:০৯ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

একসময় রাজধানীর প্রতিটি বাসার সামনে বাগান থাকত, এখন সেটা দেখা যায় না। ঢাকা এখন বাগানবিহীন নগরীতে পরিণত হয়েছে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক সেমিনারে এমন মন্তব্য করেন বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি বলেন, রাজউক নিজেই জলাশয় ভরাট করে হাউজিং করছে।

অন্যদিকে মেয়রদের উন্নয়নের ধারণা জনগণের ওপর চাপিয়ে দেওয়ার প্রবণতাও কাজ করছে। এত কিছু হলে আমাদের জলাধার আইন ও রাজউক দিয়ে কী হবে। ঢাকার উন্নয়ন পরিকল্পনা জনগণ করবে, সেটার বাস্তবায়ন করবে সিটি করপোরেশন ও রাজউক। রিজওয়ানা হাসান বলেন, ছোটবেলায় পড়েছি পানিই জীবন।
এখন ঢাকায় মনে হচ্ছে বিল্ডিংই জীবন। গত ৫০ বছরে এই পরিবর্তন হয়েছে। আমরা পুকুর ও জলাধারের পানি কমে যাওয়ার কথা বলছি। কিন্তু আমাদের ভূগর্ভস্থ পানিও কমে যাচ্ছে।
ভূগর্ভস্থ পানি কতটুকু কমে যাচ্ছে সেটার চিত্র সরকার আমাদের কখনো বলবে না।ভূগর্ভস্থ পানি ৩-৫ মিটার পর্যন্ত নিচে নেমে গেছে। ফলে আমরা প্রায়ই দেখি এখন ছোট ছোট ভূমিকম্প হচ্ছে।

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আহমাদ কামরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের (আরডিআরসি) চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের উপ-সহকারী পরিচালক বজলুর রশিদ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।