ইগো নিয়ন্ত্রণের ৫ উপায় – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ১৯ ডিসেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

ইগো নিয়ন্ত্রণের ৫ উপায়

সম্পাদক
ডিসেম্বর ১৯, ২০২৩ ৬:৫৫ অপরাহ্ণ
Link Copied!

লাইফস্টাইল প্রতি‌বেদক ::

ইগো শব্দটির সঙ্গে আমরা কম-বেশি সবাই পরিচিত। আমরা সবাই জানি এটি একটি খারাপ জিনিস। এটা আমাদের সবার মাঝেই কিছু না কিছু মাত্রায় আছে। তাই এটাকে নিয়ন্ত্রণ করা আমাদের দায়িত্ব। যদিও এটা করা কঠিন। তবে কিছু সহজ অভ্যাস গড়ে তোলার মাধ্যমে ইতিবাচক মানসিকতা তৈরি করে ইগো নিয়ন্ত্রণ করতে পারেন। জেনে নেওয়া যাক ইগো নিয়ন্ত্রণ করার উপায়গুলো:

১. তুলনা না করা

যেকোনো বিষয়ে অন্যের সঙ্গে তুলনা করা থেকে বিরত থাকুন। এটি আপনার আত্মসম্মানে আঘাত করতে পারে। প্রতিটা ব্যক্তির যে নিজস্বতা আছে তা মানুন। তাই অন্যের সঙ্গে তুলনা না করে নিজের কাজে মনোযোগ দিন। এছাড়া আপনার ছোট বড় যত সফলতা আছে তা উদযাপন করুন।

২. ভুল থেকে শিখুন

ভুল প্রতিটা মানুষের জীবনের অংশ। এটা না হলে সঠিকটা জানার ও বোঝার আকাঙ্ক্ষা কাজ করত না। তবে নিজে ভুল করলে সেটা গ্রহণ করতে জানতে হবে। অনেকেই আছেন ভুল করেও তা মানতে চান না। বরং ইগো দেখান। নিজেকে আদর্শ মানুষ হিসেবে গড়তে চাইলে ইগো নিয়ন্ত্রণ করা গুরুত্বপূর্ণ। নিজের সব ভুল থেকে শিক্ষা নিয়ে সঠিক পথ বেছে নিন। নিজের অভিজ্ঞতা থেকে শেখার চেষ্টা করুন। আর এসব অভ্যাস আপনার ইগো কমিয়ে সফলতার পথে নিয়ে যাবে।

৩. কৃতজ্ঞতা প্রকাশ

কৃতজ্ঞতা প্রকাশ করুন। এটি আপনার ওপর ইতিবাচক প্রভাব ফেলবে। কাজটি খুব সাধারণ। তবুও এটি আপনার দৃষ্টিভঙ্গিকে পরিবর্তন করতে সক্ষম। আমরা প্রায়ই বলি, কৃতজ্ঞতা প্রকাশের ভাষা নেই। সত্যিই কৃতজ্ঞতা হয়তো ভাষায় প্রকাশ করা সম্ভব হয় না। কিন্তু, কারও প্রতি কৃতজ্ঞতা ফুটে ওঠে আচার-আচরণ বা দৃষ্টিভঙ্গিতে। আবার খুব ছোট একটি শব্দও হতে পারে কৃতজ্ঞতার বহিঃপ্রকাশ, যেমন- ধন্যবাদ। আর এই কাজটি আপনার ভেতরের ইগো দূর করতেও সাহায্য করবে।

৪. চেষ্টা করতে থাকুন

আপনি চাইলে হুট করে ইগো কমাতে পারবেন না। এর জন্য আপনার সর্বোচ্চ চেষ্টা কাজে লাগাতে হবে। কাজ কতটুকু হচ্ছে সেদিকে খেয়াল করার প্রয়োজন নেই। ফলাফল সবসময় আপনার মনের মতো না-ও হতে পারে। তাই হাল ছেড়ে না দিয়ে প্রচেষ্টা চালিয়ে যান।

৫.প্রশংসা করুন

খুব সহজ কাজ প্রশংসা করা। তবে এটিই আবার খুব কঠিন। কারণ কাউকে প্রশংসা করতে হলে প্রশংসা করার মতো কিছু থাকতে হয়। তবে আমরা কারণ থাকা সত্ত্বেও প্রায়ই প্রশংসা করতে কার্পণ্য করি। কিন্তু মনে রাখবেন স্বীকৃতি বা প্রশংসা শুধু কাজে উৎসাহই বাড়িয়ে দেয় না, মানসিকভাবেও একজন মানুষকে করে শক্তিশালী। তাই অন্যের প্রশংসা করার অভ্যাস গড়ে তুলুন। এটি আপনার ইগো নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।