বৈশ্বিক সংকটেও বাংলাদেশ তাৎপর্যপূর্ণ উন্নতি লাভ করেছে: অর্থ প্রতিমন্ত্রী – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ৫ মে ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

বৈশ্বিক সংকটেও বাংলাদেশ তাৎপর্যপূর্ণ উন্নতি লাভ করেছে: অর্থ প্রতিমন্ত্রী

বার্তা কক্ষ
মে ৫, ২০২৪ ৮:৫৯ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

বৈশ্বিক নানা সংকটের মধ্যেও বাংলাদেশ এশিয়ার অনেক দেশের তুলনায় তাৎপর্যপূর্ণ উন্নতি লাভ করেছে বলে মন্তব্য করেছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। তিনি বলেন, বর্তমান সরকার পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেল, ঢাকা মেট্রো রেলের মতো বিভিন্ন মেগা প্রজেক্ট বাস্তবায়নে সক্ষম হয়েছে। মানুষের মাথাপিছু আয় বৃদ্ধিতে উল্লেখযোগ্য হারে অগ্রগতি সাধিত হয়েছে। এছাড়া প্রজেক্টগুলো দেশের জিডিপিতে ইতিবাচক ভূমিকা পালন করছে। কভিড ১৯, ভূরাজনৈতিক দ্বন্দ্ব, বিশ্বব্যাপী সাপ্লাই চেইন ভেঙে পড়া, বৈশ্বিক অর্থনৈতিক সংকট থাকা সত্ত্বেও বাংলাদেশ এশিয়ার অনেক দেশের তুলনায় তাৎপর্যপূর্ণ উন্নতি লাভ করেছে।

রোববার (৫ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগ ও বণিক বার্তার যৌথ উদ্যোগে ‘পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতিতে উন্নয়নের পথ অনুসন্ধান’ প্রতিপাদ্যে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত প্রথম ডেভেলপমেন্ট স্টাডিজ ইন্টারন্যাশনাল কনফারেন্সে তিনি এসব কথা বলেন।

ওয়াসিকা আয়শা খান বলেন, বৈশ্বিক ঝুঁকিপূর্ণ সময়ে প্রবৃদ্ধি উন্নয়নে বাংলাদেশের শক্তিশালী ট্রাক রেকর্ড রয়েছে। জনশক্তি, পর্যাপ্ত রফতানি, রেমিট্যান্সের স্বাভাবিক প্রবাহ এবং সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা প্রায় এক দশক ধরে সামগ্রিক অর্থনীতির গতিপ্রবাহকে তরান্বিত করেছে। বাংলাদেশ আগেই নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে, শিগগিরই স্বল্পোন্নত দেশে রূপান্তর ঘটবে। দেশে দারিদ্র্যের হার হ্রাস পেয়েছে সেটা আলোচনায় উঠে এসেছে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল সোনার বাংলা বিনির্মাণ, সেখানে জনগণ স্বধীনতা, সমৃদ্ধি ও মর্যাদা নিয়ে বেঁচে থাকবে। বঙ্গবন্ধুর সে স্বপ্নের পদাঙ্ক অনুসরণ করে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৫ বছর ধরে দেশের আর্থ-সামাজিক খাতে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করে চলেছেন।

অর্থ প্রতিমন্ত্রী সরকারের কার্যক্রম তুলে ধরে বলেন, কমিউনিটি ক্লিনিকের উদ্যোগ প্রধানমন্ত্রীর একটি যুগান্তকারী প্রচেষ্টা। এর মাধ্যমে গ্রামীণ জনপদে মানুষের অপরিহার্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করা হচ্ছে। এই কমিউনিটি ক্লিনিকের উদ্যোগটি বিশ্বব্যাপী স্বীকৃতি পেয়েছে। প্রচেষ্টাটি অংশগ্রহণ ও অর্ন্তভুক্তিমূলক হওয়ায় এটা সার্বজনীন স্বাস্থ্যসেবার আওতায় জতিসংঘ দ্বারা স্বীকৃতি পেয়েছে। জনস্বাস্থ্য উন্নয়ন এবং সমতার এ উদ্যোগটি শেখ হাসিনার দৃঢ় প্রতিশ্রুতির প্রতিফলন।

তিনি বলেন, ২০২৩-২৪ অর্থ বছরের বাজেটে নারীর উন্নয়নে ৩৪ দশমিক ৩৭ বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া বাজেটে সামাজিক নিরাপত্তা কার্যক্রমে ১৬ দশমিক ৫৮ শতাংশ বরাদ্দ দেয়া হয়েছে। সফলভাবে ‘‌ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশ একটি স্মার্ট জাতিতে রূপান্তরের স্বপ্ন নিয়ে ধাবিত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য হচ্ছে নিরলসভাবে কাজ করে ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়ন এবং আগামী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা। একটি সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিদীপ্ত, জ্ঞানভিত্তিক ও উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ চারটি স্তম্ভের ভিত্তিতে গড়ে উঠবে। সেগুলো হলো: স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট সোসাইটি।

আমরা এলডিসি গ্রাজুয়েশনের নতুন মাইলফলকে পৌঁছেছি। টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনের লক্ষ্যে আমরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা গত বছর আরেকটি উদ্যোগ নিয়েছি সেটা হচ্ছে সর্বজনীন পেনশন স্কিম। আওয়ামী লীগের সর্বশেষ ইশতেহারে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে যেখানে উন্নয়ন প্রয়োজন সেখানে করা হবে।

প্রতিমন্ত্রী আরো বলেন বৈশ্বিক পরাশক্তিগুলোর মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা, জ্বালানির অভাব এবং জলবায়ু পরিবর্তনের বাস্তবতা থাকা সত্ত্বেও আমাদের জাতির এবং জলবায়ুর উত্তম ভবিষ্যত গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বর্তমান সরকার বিভিন্ন কর্মপন্থা হাতে নিয়েছে, সেগুলো বিনিয়োগ, উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান এবং অবকাঠামোগত উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।