আকাশপথ রুট বাড়া‌চ্ছে বিমান – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাসোমবার , ৬ মে ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

আকাশপথ রুট বাড়া‌চ্ছে বিমান

বার্তা কক্ষ
মে ৬, ২০২৪ ২:৪৮ অপরাহ্ণ
Link Copied!

মাহাতাব হো‌সেন ::

ইতালির রোম ও জাপানের নারিতায় সম্প্রতি ফ্লাইট শুরু করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইনস। পরিকল্পনায় রয়েছে নিউইয়র্ক, সিডনি, বালি, ব্রুনেই ও ফিলিপাইনের মতো গন্তব্যও। অন্যদিকে সম্প্রতি বহরে দুটি বৃহদাকার এয়ারবাস ৩৩০-৩০০ উড়োজাহাজ যুক্ত করেছে দেশের সর্ববৃহৎ বেসরকারি উড়োজাহাজ পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইনস। আবুধাবিতে ফ্লাইট শুরুর পাশাপাশি উড়োজাহাজ দুটি ব্যবহার করে বিদ্যমান রুটের আসন সক্ষমতাও বাড়াতে শুরু করেছে এয়ারলাইনসটি। পাশাপাশি প্রস্তুতি নিচ্ছে জেদ্দা, রোম ও লন্ডন রুটে ফ্লাইট পরিচালনার।

এ ছাড়া নিজেদের বহরে এ৩২১ মডেলের একাধিক উড়োজাহাজ যুক্ত করার প্রক্রিয়ায় রয়েছে নভোএয়ার। উড়োজাহাজগুলো যুক্ত হলে পর্যায়ক্রমে ব্যাংকক, কুয়ালালামপুর, দুবাইসহ ছয়টি আঞ্চলিক গন্তব্যে ফ্লাইট চালু করতে চায় এয়ারলাইনসটি। অন্যদিকে আগামী অক্টোবর নাগাদ ভারতের কলকাতা এবং নেপালের কাঠমান্ডু ও পোখারায় ফ্লাইট চালুর প্রস্তুতি নিচ্ছে দেশের নবীনতম উড়োজাহাজ পরিবহন সংস্থা এয়ার এস্ট্রা।

জানা গেছে, করোনা-পরবর্তী সময়ে আন্তর্জাতিক রুটে ধারাবাহিকভাবেই যাত্রী বাড়ছে। অন্যদিকে এ বছরই চালু হবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল। দেশের অভ্যন্তরীণ বিমানবন্দরগুলোর অবকাঠামো উন্নয়নেও বিভিন্ন প্রকল্প চলমান। আর এসব সুযোগকে কাজে লাগাতে নতুন নতুন আন্তর্জাতিক গন্তব্যে কার্যক্রম চালুর সিদ্ধান্ত নিয়েছে দেশীয় এয়ারলাইনসগুলো।

বর্তমানে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে ২১টি উড়োজাহাজ রয়েছে। বিমান পরিকল্পনা করছে আগামীতে নিউইয়র্ক, সিডনি, মালে, কুনমিংসহ ব্যবসায়িকভাবে সম্ভাবনাময় রুটে ফ্লাইট শুরু করার। এ জন্য আগামী ২০৩৪ সালের মধ্যে আরও অন্তত ২৫টি উড়োজাহাজ ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে বিমানের পরিচালনা পর্ষদ।

এ বিষয়ে বিমান বাংলাদেশের এমডি ও সিইও শফিউল আজিম বলেন, পশ্চিমা দেশগুলোতে ভালো অবস্থানে রয়েছে বিমান। এখন পূর্বদিকেও নজর দেওয়া হয়েছে। আমাদের দূরবর্তী পরিকল্পনায় রয়েছে সিডনি, বালি, ব্রুনেই ও ফিলিপাইনে ফ্লাইট পরিচালনা।

এদিকে, সম্প্রতি ইউএস-বাংলা এয়ারলাইনসের বহরে ৪৩৬ আসনের দুটি এয়ারবাস ৩৩০-৩০০ উড়োজাহাজ যুক্ত হয়েছে। উড়োজাহাজ দুটি ব্যবহার করে দুবাই, শারজা, আবুধাবি, মাস্কাট, দোহা ও কুয়ালালামপুর রুটে সক্ষমতা বাড়িয়েছে এয়ারলাইনসটি। বর্তমানে ইউএস-বাংলার বহরে মোট ২৪টি উড়োজাহাজ রয়েছে। চলতি বছরের শেষ নাগাদ আরও অন্তত তিনটি উড়োজাহাজ বহরে যুক্ত করতে চায় এয়ারলাইনসটি।

ইউএস-বাংলা এয়ারলাইনসের চিফ এক্সিকিউটিভ অফিসার ক্যাপ্টেন লুৎফর রহমান বলেন, মধ্যপ্রাচ্যের পাশাপাশি ইউরোপের গন্তব্যগুলোতে ফ্লাইট কার্যক্রম শুরু করার প্রস্তুতি নিচ্ছে ইউএস-বাংলা। আগামী বছরের ফেব্রুয়ারিতে রোম এবং অক্টোবর নাগাদ লন্ডন রুটে ফ্লাইট শুরুর প্রস্তুতি চলছে।
এদিকে, নভোএয়ার চলতি বছর থেকে পর্যায়ক্রমে ছয়টি আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট শুরুর পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। নভোএয়ার পরিকল্পনা করছে ব্যাংকক, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, দুবাই, শারজাহ ও মাস্কাটে ফ্লাইট শুরু করার।

অন্যদিকে আগামী অক্টোবর নাগাদ আন্তর্জাতিক রুটে ফ্লাইট শুরুর প্রস্তুতি নিচ্ছে দেশের নবীনতম উড়োজাহাজ পরিবহন সংস্থা এয়ার এস্ট্রা। এ জন্য ভারতের কলকাতা এবং নেপালের কাঠমান্ডু ও পোখারায় ফ্লাইট পরিচালনার জন্য ফ্রিকোয়েন্সি বরাদ্দ চেয়ে গত মার্চে বেবিচকে আবেদন করেছে সংস্থাটি।

এ প্রসঙ্গে এয়ার এ্যাস্ট্রার সিইও ইমরান আসিফ বলেন, ভারত ও নেপালের মধ্যে যেটির অনুমতি আগে পাওয়া যাবে, সেটি দিয়েই আন্তর্জাতিক রুটে যাত্রা করার পরিকল্পনা রয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।