গুলশানে শহীদ তাজউদ্দিন মাঠ ও পার্ক উদ্ধারের দাবি – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাসোমবার , ৮ এপ্রিল ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

গুলশানে শহীদ তাজউদ্দিন মাঠ ও পার্ক উদ্ধারের দাবি

বার্তা কক্ষ
এপ্রিল ৮, ২০২৪ ১১:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

রাজধানীর গুলশানে শহীদ তাজউদ্দিন আহমেদ পার্ক মাঠ দখল হওয়া থেকে উদ্ধারের দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

শহীদ তাজউদ্দিন মাঠ ও পার্কে নানা ধরনের অবকাঠামো নির্মাণ হচ্ছে।

সোমবার (৮ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘গুলশান ইয়ুথ ক্লাব’ নামের একটি প্রতিষ্ঠান পার্কটিতে নানা ধরনের অবকাঠামো নির্মাণ করেছে। অনেক আগেই মাঠটিকে তারের উঁচু বেড়া দিয়ে ঘিরে তারা সম্পুর্ণরূপে নিজেদের দখলে নিয়েছে। কাজেই দ্রুতই এই মাঠ ও পার্ক দখলমুক্ত করতে হবে।

পবা জানিয়েছে, গুলশানে সর্বসাধারণের জন্য উম্মুক্ত পরিবেশ ও জনবান্ধব একটি পার্ক রয়েছে। পরিবেশ সংরক্ষণ, সাধারণ মানুষের বিনোদন, শরীরচর্চা, ‍বৃষ্টির পানি ধারণ ও অপসারণের কথা বিবেচনা করে উম্মুক্ত জায়গা হিসেবে এ পার্কটি রাখা হয়েছে। দৃষ্টিনন্দন এই পার্কটি মানুষের প্রশংসা কুড়িয়েছে। মানুষ এটিকে বিনোদন, শরীরচর্চা এবং নির্মল বায়ু সেবনের একটি নান্দনিক স্থান হিসেবে বিবেচনা করে থাকে। এ ধরনের পার্ক সরকারের জনস্বাস্থ্য ও পরিবেশ রক্ষায় কার্যকর উদ্যোগের অনন্য উদাহরণ।
‘কিন্তু গুলশান-২ এ অবস্থিত সরকারি মালিকানাধীন এ পার্ক ও মাঠে ‘গুলশান ইয়ুথ ক্লাব’ নামের একটি প্রতিষ্ঠান নানা ধরনের অবকাঠামো নির্মাণ করেছে, অনেক আগেই মাঠটিকে তারের উঁচু বেড়া দিয়ে ঘিরে তারা সম্পুর্ণরূপে নিজেদের দখলে নিয়েছে’, উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।
পবা বলছে, এটি আর সাধারণ মানুষের জন্য উন্মুক্ত নয়, বরং দখলদারেরা ক্রীড়া কোচিং ও অন্যান্য নানা কাজে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছে মোটা টাকার বিনিময়ে মাঠটিকে ভাড়া দিচ্ছে। এটি একটি কমিউনিটির মাঠ হলেও গুলশান ইয়ুথ ক্লাব বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের কারণে মাঠটি শিশু-কিশোরসহ অন্যদের খেলার জন্য উম্মুক্ত নেই। পার্ক ও মাঠের সব প্রবেশ পথে সার্বক্ষণিক পাহারাদার বসিয়ে এতে প্রবেশ নিয়ন্ত্রণ করছেন তারা। কমিউনিটির খেলার মাঠ এভাবে সংরক্ষিত করার মাধ্যমে সাধারণ মানুষের প্রবেশকে বাধাগ্রস্ত করা তাদের দখলের সুস্পষ্ট প্রমাণ।
‘এখন শহীদ তাজউদ্দিন আহমেদ পার্কটির উম্মুক্ত স্থান দখল করে, তারা ফুটবলের টার্ফ বানাচ্ছে। বৃষ্টির পানি শোষণের জন্য রাখা উম্মুক্ত স্থানটি তারা ঢালাই দিয়ে বন্ধ করে দিয়েছে। এভাবে পার্কের ঘাসে ঢাকা সবুজ চত্বর তারা ধ্বংস করেছে এবং এই পরিবর্তনে মাধ্যমে তারা পার্কটিকে নিজেদের দখলে নিয়েছে।’
পবার অভিযোগ, ‘ঢাকার মাঠগুলো বিভিন্ন ক্লাব এভাবে দখল করে নিচ্ছে এবং ইচ্ছা মতো এতে স্থাপনা তৈরিসহ নানাভাবে এর প্রকৃতি ও শ্রেণীর পরিবর্তন আনছে, ভাড়া বা ইজারা দেয়ার মাধ্যমে বাণিজ্যিক কাজে ব্যবহার করছে, যা সুস্পষ্টভাবে আইন পরিপন্থি।’
‘গুলশানে মতো শহরের প্রাণকেন্দ্রে এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের অতি নিকটে একটি ক্লাব এভাবে কমিউনিটির মাঠ ও পার্ক দখল করা বিস্ময়কর। কোনো আইনে ক্ষমতা বলে এ প্রতিষ্ঠান এ মাঠে এ ধরনের অবকাঠামো নির্মাণ করছে তা খতিয়ে দেখা দরকার। উম্মুক্ত মাঠে এ ধরনের অবকাঠামো নির্মাণ মাঠ, পার্ক জলাধার রক্ষা আইনের সুস্পষ্ট লঙ্ঘন।’
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাঠ ও পার্কটিতে এভাবে বাণিজ্যিক ব্যবহারের জন্য অবকাঠামো তৈরি করে সাধারণ মানুষের প্রবেশ সীমিত করার মাধ্যমে শুধু আইনভঙ্গ করছে না, পাশাপাশি আদালতের নির্দেশনা এবং প্রধানমন্ত্রীর ঘোষণারও লঙ্ঘন করা হচ্ছে। প্রধানমন্ত্রী শিশুদের জন্য পর্যাপ্ত খেলাধুলার সুযোগ সৃষ্টির তাগিদ দিয়ে আসছেন। হাইকোর্ট মাঠ রক্ষায় জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন। কিন্তু ‘গুলশান ইয়ুথ ক্লাব’ মাঠ ও পার্ক দখলের মাধ্যমে আদালত ও প্রধানমন্ত্রীর নির্দেশনাকে লঙ্ঘনের দুঃসাহস দেখিয়েছে।
ঢাকা উত্তর সিটি করপোরশন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), পরিবেশ অধিদফতর, জেলা প্রশাসনের কাছে এই মাঠ ও পার্কটি রক্ষার দাবি জানিয়েছে পবা। তারা বলছে, এ প্রতিষ্ঠানগুলো মাঠ ব্যবস্থাপনার দায়িত্ব নেবে এবং যেকোনো অবৈধ দখলদার প্রতিষ্ঠানকে উচ্ছেদ করবে। কমিউনিটির মাঠ সব মানুষের জন্য উম্মুক্ত থাকবে এটাই প্রত্যাশা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।