কিউএস র‍্যাংকিংয়ে বাংলাদেশের ১৫ বিশ্ববিদ্যালয় – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশনিবার , ১৩ এপ্রিল ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

কিউএস র‍্যাংকিংয়ে বাংলাদেশের ১৫ বিশ্ববিদ্যালয়

বার্তা কক্ষ
এপ্রিল ১৩, ২০২৪ ১০:২৩ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক::

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) ২০২৪ সালের তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয়। এ বছর বিশ্বের ১০৯টি দেশ ও অঞ্চল থেকে ১ হাজার ৫০০টি প্রতিষ্ঠানকে বাছাই করে তালিকা করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশ থেকে শীর্ষস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৬৯১ থেকে ৭০০ এর মধ্যে।

সাধারণত অ্যাকাডেমিক রেপুটেশন, এমপ্লয়ার রেপুটেশন, ফ্যাকাল্টি স্টুডেন্ট, সাইটেশনস পার ফ্যাকাল্টি, ইন্টারন্যাশনাল ফ্যাকাল্টি ও ইন্টারন্যাশনাল স্টুডেন্টস- এ ছয়টি মানদণ্ডের ওপর ভিত্তি করে র‍্যাংকিং প্রকাশ করে থাকে কিউএস। তবে এ বছর আরো তিনটি মানদণ্ড যোগ করেছে সংস্থাটি। ইন্টারন্যাশনাল রিসার্চ নেটওয়ার্ক, এমপ্লয়মেন্ট আউটকামস ও সাস্টেইনেবিলিটিসহ মোট নয়টি মানদণ্ডের বিচারে নতুন র‍্যাংকিং তৈরি করেছে কিউএস।

র‍্যাংকিংয়ে যথারীতি শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি। টানা ১২ বছর ধরে বিশ্ববিদ্যালয়টি শীর্ষস্থানে রয়েছে।

তালিকায় স্থান পাওয়া বাংলাদেশের বাকি বিশ্ববিদ্যালয়গুলো হলো বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৮০১ থেকে ৮৫০ এর মধ্যে। বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ রয়েছে ৮৫১ থেকে ৯০০ এর মধ্যে। আরেক বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক রয়েছে ১০০০ থেকে ১২০০ এর মধ্যে।

এছাড়া ১২০১ থেকে ১৪০০ এর মধ্যে রয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), ড্যাফোডিল ইন্টারন্যাশন্যাল ইউনিভার্সিটি, ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

১৪০১ এর ওপরে থাকা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো হলো ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি), খুলনা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।