রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের জন্য তেজস্ক্রিয় জ্বালানির প্রথম চালান দেশে – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের জন্য তেজস্ক্রিয় জ্বালানির প্রথম চালান দেশে

সম্পাদক
সেপ্টেম্বর ২৮, ২০২৩ ৮:২২ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের জন্য ইউরোনিয়ামের প্রথম চালান সফলভাবে বাংলাদেশে পৌঁছেছে। আজ বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাশিয়ার একটি বাণিজ্যিক উড়োজাহাজে করে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তেজস্ক্রিয় এ জ্বালানি দেশে আনা হয়েছে। রূপপুরের প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা— রোসাটম এ তথ্য জানিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক গাইডলাইন মেনে এবং সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা প্রস্তুত করার পর ইউরোনিয়ামের এই চালান প্রকল্প এলাকায় নিয়ে যাওয়া হবে।

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর বাংলাদেশ সফরে এসেছিলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। দেশের স্বাধীনতার পর রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রীর এটিই ছিল প্রথম বাংলাদেশ সফর। ওই সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে আলাদা দ্বিপক্ষীয় বৈঠকও করেন।

৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের পর ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব হাসান জাহিদ তুষার জানিয়েছিলেন, অক্টোবরে বাংলাদেশে আসছে রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানি। তিনি বলেছিলেন, ‘বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, বিদ্যুৎ কেন্দ্রটির জন্য আগামী অক্টোবরে পারমাণবিক জ্বালানি আমদানি করা হবে। ল্যাভরভও বাংলাদেশের জ্বালানি চাহিদা মেটাতে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।’

তবে ঘোষিত সময়ের তিনদিন আগেই আজ বাংলাদেশে পৌঁছাল রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের জন্য তেজস্ক্রিয় জ্বালানি ইউরোনিয়ামের প্রথম চালান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।