ইন‌ফো‌সিস সিইও এর স্ত্রী সুধার গল্প – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ২৯ মার্চ ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

ইন‌ফো‌সিস সিইও এর স্ত্রী সুধার গল্প

বার্তা কক্ষ
মার্চ ২৯, ২০২৪ ৪:১৪ অপরাহ্ণ
Link Copied!

নি‌শির মনসুর ::

ডাক্তারের কন্যা। মধ্যবিত্ত পরিবারে বড় হয়েছেন । নারায়ানামুর্তি যখন সুধা’কে বিয়ে করেন, তখন তিনি বেকার। চাকরি বাকরি কিছু করেন না। সুধা’কে তাঁর বাবা জিজ্ঞেস করেন “আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব দের কাছে বেকার জামাই এর পরিচয় কি করে দেবো ??”
সুধা বাবাকে বললেন- “বোলো, এ সুধার স্বামী” !!

কোনো একদিন নারায়ণমুর্তি সুধা’কে বলেন, তিনি একটি আই.টি কোম্পানি খুলতে চান, কারণ খাঁটি ভারতীয় কোনো আই.টি কোম্পানি তখন এদেশে নেই।নারায়াণমুর্তি সুধা’কে আরও বলেন “আগামী তিন বছর আমি তোমাকে সংসার চালানোর কোনো খরচা দিতে পারবো না। সংসার তোমার রোজগারেই চালাতে হবে, উল্টো,..এই কোম্পানি খোলার জন্য তোমাকেই আমাকে সাহায্য করতে হবে “।
সুধা ছোট্ট টিনের বাস্কে কিছু টাকা জমিয়েছিলেন, মোট দশ হাজার দু’শো পঞ্চাশ টাকা। সুধার ভাষায় “দু’শো পঞ্চাশ টাকা এমার্জেন্সি’র জন্য রেখে, বাকী দশ হাজার আমি ওকে লোন দিয়েছিলাম”।

শুরু হলো –” ইনফোসিস”

“ইনফোসিস” এর যখন স্বর্ণযুগ চলছে, নারায়ণমুর্তি স্ত্রী’কে এক কোটি টাকা দিতে চেয়েছিলেন। সুধা তাঁকে বললেন –” ফেরত দিতে চাইলে, ওই দশ হাজার-ই ফেরত দাও…!! তোমার লাগলে, আবার ধার দেবো । আর যে এক কোটি আমাকে দিতে চাইছো, সেটা মাদার টেরিজা’ কে পাঠিয়ে দাও।”

ভারতবর্ষের সবথেকে বড় আই.টি কোম্পানি ইনফোসিস এর মালিকের স্ত্রী সুধা। কিন্তু “ক্লাস” তো তৈরি হয়নি তাঁর..!!! সাধারণ কম দামী শাড়ী, সাধারণ কথাবার্তা, সাধারণ মানুষ জনে’র সাথে মেলামেশা। ঠাঁট-বাট ই নেই, কলেজে পড়ান, পায়ে হেঁটে বা ফিয়াট ট্যাক্সি চেপে ঘুরে বেড়ান..। নিজেকে তৈরি করেন নি এলিট-ক্লাসে’র জন্য !!

কিছুদিন আগে ব্রিটেন যেতে গিয়ে প্রথম সমস্যা হলো। মেয়ে লন্ডন থেকে “বিজনেস ক্লাস” এর টিকিট পাঠিয়েছিল। বোর্ডিং পাশ হাতে নিয়ে “বিজনেস ক্লাসের” লাইনে দাঁড়াতে পিছনের ব্রিটিশ দম্পতি বললেন, “ম্যাডাম, আপনি ভুল লাইনে দাঁড়িয়েছেন- এটা বিজনেস ক্লাসে’র লাইন। ইকোনমি-ক্লাস টা ঐ দিকে”। পাশ থেকে ভদ্রলোকের স্ত্রী তির্যক মন্তব্য করলেন — “ক্যাটেল ক্লাস বলো, তাহলে ভালো বুঝতে পারবে”.!!!

প্লেনে উঠে সুধা দেখলেন বিজনেস ক্লাসে, তাঁর পাশেই সিট পড়েছে সেই দম্পতির। সুধা আর লোভ সামলাতে পারলেন না…!! উঠে গিয়ে জিজ্ঞেস করলেন “ক্লাস বলতে তোমরা কি বোঝাতে চাও..??? মাদার টেরিজা হচ্ছেন “ক্লাস”। পন্ডিত রবিশংকর হচ্ছেন “ক্লাস”। অ্যালবার্ট আইন্সটাইন হচ্ছেন “ক্লাস”…!! এইটুকু ছোট্ট প্লেনের আবার ” ক্লাস” হয় নাকি…???”

পরের বিপত্তি হলো হীথরো এয়ারপোর্টে নেমে। ইমিগ্রেশন বিভাগের অফিসার সুধা’কে জিজ্ঞেস করলেন “আপনি লন্ডনে কোথায় উঠবেন, ফর্মে লিখে দিন”। সুধা ফর্মে লিখলেন –“১০ নং ডাউনিং স্ট্রিট”…!!
অফিসার বললেন –“আর ইউ কিডিং উইথ মি..”!!!
সিকিউরিটি গার্ড’রা এগিয়ে এলো !! সে এক ঝামেলা…. ব্রিটিশরা কিছুতেই বিশ্বাস করতে চায় না — তাদের মাননীয় প্রধানমন্ত্রী এই সাধাসিধে মহিলার জামাই !!!

এই হচ্ছে সুধার–“ক্লাস”..!! ইন্টারভিউ এর শেষে সুধা বলেন –“আমি ভালো আছি কারণ — অসহায় ও গরীব মানুষদের সাহায্য করে আমি মানসিক শান্তি পাই! কেউ যদি বলে আমি চ্যারিটি করছি, তবে সেটা ভুল। ‘চ্যারিটি’ বলে কিছু হয় না। আমি যেটুকু যা করতে পারছি — সেটা সমাজের প্রতি আমার কর্তব্য। ডিউটি শুধু নিজের পরিবারের মধ্যেই সীমাবদ্ধ নয়। সমাজের প্রতিও আমাদের ডিউটি আছে”।

এটা সুধার নিজস্ব “ক্লাস”!
অতল শ্রদ্ধা,,,,❤️

©আনন্দবাজার পত্রিকা

(আমাদের শিক্ষা নিতে হ‌বে এমন মহান ব্যাক্তির আচরণ)

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।